Muntakhab Hadith

 
 
SIFAT
Avoiding the Irrelevant  
SECTION
Avoiding the Irrelevant  
Type
Hadith  
SERIAL NUMBER
18  
الحديث فى العربى
عَنْ عِمْرَانَ بْنِ حَطَّانَ رَحِمَهُ اللهُ قَالَ : لَقِيْتُ أَبَا ذَرٍّ رَضِىَ اللهُ عَنْهُ فَوَجَدْتُهُ فِى الْمَسْجِدِ مُخْتَبِئًا بِكِسَاءٍ أَسْوَدَ وَحْدَهُ ، فَقَالَ : يَا أَبَا ذّرٍّ مَا هٰذَا الْوَحْدَةُ ؟ فَقَالَ : سَمِعْتُ رَسُوْلَ اللهِ ﷺ يَقُوْلُ : الْوَحْدَةُ خَيْرٌ مِنْ جَلِيْسِ السُّوْءِ وَالْجَلِيْسُ الصَّالِحُ خَيْرٌ مِنَ الْوَحْدَةِ ، وَإِمْلاَءُ الْخَيْرِ خَيْرٌ مِنَ السُّكُوْتِ وَالسُّكُوْتُ خَيْرٌ مِنْ إِمْلاَءِ الشَّرِّ . ( رواه البيهقى فى شعب الا يمان : )  
হাদিস বাংলা
হযরত ইমরান ইবনে হাত্তান (রহঃ) হইতে বর্ণিত আছে যে, তিনি বলেন, আমি হযরত আবু যার (রাযিঃ) এর খেদমতে মসজিদে হাজির হইলে তাহাকে দেখিলাম যে, একটি কালো কম্বল জড়াইয়া একা মসজিদে বসিয়া আছেন। আমি আরজ করিলাম, হে আবু যার! এই নির্জনতা ও একাকিত্ব কেমন? অর্থাৎ আপনি সম্পূর্ণ একা এবং সবলোক হইতে আলাদা হইয়া থাকা কেন অবলম্বন করিলেন? তিনি জওয়াব দিলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এই এরশাদ করিতে শুনিয়াছি যে, মন্দ লোকের সংশ্রবে বসার চাইতে একা থাকা ভাল। আর সৎ লোকের সংশ্রবে বসা একা থাকার চাইতে উত্তম। কাহাকেও ভাল কথা বলিয়া দেওয়া চুপ থাকার চেয়ে উত্তম। মন্দ কথা বলার চেয়ে চুপ থাকা উত্তম। (বায়হাকী)   
HADITH ENGLISH
Imran ibn Hattan Rahimahullah narrated that I went to Abu Dhar Radiallahu 'anhu and found him sitting alone in the masjid, with a black cloak wrapped around. I asked him: O Abu Dhar! Why this solitude? He replied: I had heard Rasullullah Sallallahu 'alaihi wasallam saying: Solitude is better than an evil companion; and a good companion is better than solitude. Speaking what is good is better than silence, and silence is better than talking evil. (Baihaqi)  
 
 
 
previous   Next