Muntakhab Hadith

 
 
SIFAT
Dawat and Tabligh  
SECTION
Etiquettes and deeds  
Type
Hadith  
SERIAL NUMBER
176  
الحديث فى العربى
عَنْ عُبَادَةَ بْنِ الصَّامِتِ رَضِىَ اللهُ عَنْهُ أَنَّ النَّبِىَّ ﷺ قَالَ : مَنْ عَبَدَ اللهَ تَبَارَكَ وَتَعَالىٰ لاَ يُشْرِكُ بِهِ شَيْئًا فَأَقَامَ الصَّلاَةَ وَآتَى الزَّكَاةَ وَسَمِعَ وَأَطَاعَ فَإِنَّ اللهَ تَبَارَكَ وَتَعَالىٰ يُدْخِلُهُ مِنْ أَىِّ أَبْوَابِ الْجَنَّةِ شَاءَ ، وَلَهَا ثَمَانِيَةُ أَبْوَابِ ، وَمَنْ عَبَدَاللهِ تَبَارَكَ وَتَعَالىٰ لاَ يُشْرِكُ بِهِ شَيْئًا وَأَقَامَ الصَّلاَةَ وَآتَى الزَّكَاةَ وَسَمِعَ وَعَصَى فَإِنَّ اللهَ تَبَارَكَ وَتَعَالىٰ مِنْ أَمْرِهِ بِالْخِيَارِ ، إِنْ شَاءَ رَحِمَهُ وَإِنْ شَاءَ عَذَّبَهُ . ( رواه احمد والطبر انى ورجال احمد ثقات ، مجمع الزوائد : )  
হাদিস বাংলা
হযরত উবাদাহ ইবনে সামেত (রাযিঃ) হইতে বর্ণিত আছে যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, যে ব্যক্তি আল্লাহ তাবারাকা ওয়া তায়ালার এবাদত এমনভাবে করিয়াছে যে, তাঁহার সহিত কাহাকেও শরীক করে নাই, নামায কায়েম করিয়াছে, যাকাত আদায় করিয়াছে, আর আমীরের কথা শুনিয়াছে এবং মানিয়াছে, আল্লাহ তায়ালার জান্নাতের দরজাসমূহের মধ্য হইতে যে দরজা দিয়া সে চাহিবে তাহাকে দাখেল করিবেন। জান্নাতের আটটি দরজা রহিয়াছে। আর যে ব্যক্তি এমনভাবে আল্লাহ তায়ালার এবাদত করিয়াছে যে, তাঁহার সহিত কাহাকেও শরীক করে নাই, নামায কায়েম করিয়াছে, যাকাত আদায় করিয়াছে, এবং আমীরের কথা শুনিয়াছে, (কিন্তু) উহা মানে নাই, তবে তাহার বিষয় আল্লাহ তায়ালার সোপর্দ রহিল। তিনি ইচ্ছা করিলে দয়া করিবেন, ইচ্ছা করিলে আযাব দিবেন। (মুসনাদে আহমাদ, তাবারানী, মাজমাউয যাওয়ায়েদ)   
HADITH ENGLISH
Ubada ibn Samit Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: He who worshipped Allah Tabaraka wa Ta'ala, and did not associate any partner with Him, established Salat, paid Zaka'at, and listened and obeyed his Amir; Allah Tabaraka wa Ta'ala will make him enter Paradise from the door of his choice, and Paradise has eight doors. And he who worshipped Allah Tabaraka wa Ta'ala and did not associate any partner with Him, established Salat, paid Zaka'at, and listened to his Amir and disobeyed him, his matter is with Allah Tabaraka wa Ta'ala; He may have mercy on him or inflict punishment on him. (Musnad Ahmad, Tabarani, Majma-'uz-Zawaid)  
 
 
 
previous   Next