Muntakhab Hadith

 
 
SIFAT
Dawat and Tabligh  
SECTION
Etiquettes and deeds  
Type
Hadith  
SERIAL NUMBER
155  
الحديث فى العربى
عَنْ عَوْفِ بْنِ مَالِكٍ رَضِىَ اللهُ عَنْهُ أَنَّ رَسُوْلَ اللهِ ﷺ قَالَ : إِنْ شِئْتُمْ أَنْبَأْتُكُمْ عَنِ الإِمَارَةِ ، وَمَاهِىَ ؟ فَنَادَيْتُ بِأَعْلىٰ صَوْتِىْ ثَلاَثَ مَرَّاتٍ : وَمَاهِىَ يَا رَسُوْلَ اللهِ ؟ قَالَ : أَوَّلُهَا مَلاَمَةٌ ، وَثَانِيْهَا نَدَامَةٌ ، وَثَالِثُهَا عَذَابٌ يَوْمَ الْقِيَامَةِ إِلاَّ مَنْ عَدَلَ ، وَكَيْفَ يَعْدِلُ مَعَ قَرَابَتِهِ ؟ ( رواه البزار والطبر انى فى الكبير والاوسط باختصار ورجال الكبير رجال الصحيح ، مجمع الزوائد : )  
হাদিস বাংলা
হযরত আওফ ইবনে মালেক (রাযিঃ) হইতে বর্ণিত আছে যে,রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, তোমরা চাহিলে আমি তোমাদেরকে আমীর হওয়ার হাকীকত সম্পর্কে বলিব?আমি উচ্চস্বরে তিনবার জিজ্ঞাসা করিলাম, ইয়া রাসূলুল্লাহ! উহার হাকীকত কি? তিনি এরশাদ করিলেন, উহার প্রথম অবস্থা হইল তিরস্কার ও নিন্দা। দ্বিতীয় অবস্থা হইল অনুতাপ। তৃতীয় অবস্থা হইল কেয়ামতের দিন আযাব। তবে যে ব্যক্তি ইনসাফ করিল সে নিরাপদ থাকিবে।(কিন্তু) মানুষ নিজের নিকট (আত্নীয়)দের ব্যাপারে কিভাবে ইনসাফ করিতে পারে অর্থাৎ ইনসাফ করার ইচ্ছা থাকা সত্ত্বেও মনমানসিকতার কারণে প্রভাবিত হইয়া ইনসাফ করিতে পারে না এবং আত্নীয়-স্বজনদের প্রতি ঝুকিয়া পড়ে। (বাযযার, তাবারানী, মাজমাউয যাওয়ায়েদ) ফায়দাঃ যে ব্যক্তি আমীর হয় তাহাকে চতুর্দিক হইতে তিরস্কার করা হয় যে, সে এমন করিয়াছে, তেমন করিয়াছে। অতঃপর মানুষের তিরস্কারে অস্থির হইয়া সে অনুতাপে লিপ্ত হয়। আর বলে যে, আমি এই পদ কেন গ্রহণ করিলাম। অতঃপর শেষ অবস্থা হইল ইনসাফ না করার কারণে কেয়ামতের দিন এই আমীরী আযাবের আকৃতিতে প্রকাশ পাইবে। মোটকথা দুনিয়াতেও অপমান ও লাঞ্ছনা আর আখেরাতে কঠিন হিসাব হইবে।   
HADITH ENGLISH
Awf ibn Malik Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: If you w ish I shall inform you what is the reality of Imarah (governing)? I loudly asked three times: What is it? O Rasulallah! He said: The first is criticism, the second is regret and the third is the Punishment on the Day of Resurrection, except he who dispenses justice and how can one dispense justice in respect of one's relatives. (TabaranT, Majma-'uz-Zawaid)  
 
 
 
previous   Next