Muntakhab Hadith

 
 
SIFAT
Dawat and Tabligh  
SECTION
Etiquettes and deeds  
Type
Hadith  
SERIAL NUMBER
152  
الحديث فى العربى
عَنْ أَبِىْ ذَرٍّ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : قُلْتُ : يَا رَسُوْلَ اللهِ ! أَلاَ تَسْتَعْمِلُنِىْ ؟ قَالَ : فَضَرَبَ بِيَدِهِ عَلىٰ مَنْكِبِى ، ثُمَّ قَالَ : يَا أَبَا ذَرٍّ ! إِنَّكَ ضَعِيْفٌ وَإِنَّهَا أَمَانَةٌ ، وَ إِنَّهَا يَوْمَ الْقِيَامَةِ خِزْىٌ وَنَدَامَةٌ ، إِلاَّ مَنْ أَخَذَهَا بِحَقِّهَا وَأَدَّى الَّذِىْ عَلَيْهِ فِيْهَا . ( رواه مسلم ، باب كراهةالامارة بغيرضرورة ، رقم : )  
হাদিস বাংলা
হযরত আবু যার (রাযিঃ) বলেন, আমি আরজ করিলাম, ইয়া রাসূলুল্লাহ! আপনি আমাকে আমীর কেন বানান না? রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমার কাঁধের উপর হাত মারিয়া এরশাদ করিলেন, হে আবু যার! তুমি দুর্বল। আর আমীর হওয়া একটি আমানত। (উহার সহিত বান্দাদের হকসমূহ জড়িত রহিয়াছে।) আর (আমীর হওয়া) কেয়ামতের দিন অপমান ও লজ্জার কারণ হইবে। কিন্তু যে ব্যক্তি আমীরীর দায়িত্বকে সঠিকরূপে গ্রহণ করিয়াছে ও উহার জিম্মাদারীসমূহকে আদায় করিয়াছে। (তবে এইরূপ আমীর হওয়া কেয়ামতের দিন অপমান ও লজ্জার কারণ হইবে না)। (মুসলিম)   
HADITH ENGLISH
Abu Dhar Radiyallahu 'anhu narrates that I said: O Rasulallah! Why do you not appoint me as a governor? Rasullullah Sallallahu 'alaihi wasallam patted me on my shoulder and said: Abu Dhar! You are weak, and this is a trust and this will be a cause of humiliation and regret on the Day of Resurrection; except for a person, who takes it as it ought to be taken and fulfils his obligations. (Muslim)  
 
 
 
previous   Next