Muntakhab Hadith

 
 
SIFAT
Dawat and Tabligh  
SECTION
Etiquettes and deeds  
Type
Hadith  
SERIAL NUMBER
144  
الحديث فى العربى
عَنْ أَبِىْ وَائِلٍ رَحِمَهُ اللهُ أَنَّ عُمَرَ اسْتَعْمَلَ بِشْرَ بْنِ عَاصِمٍ عَلىٰ صَدَقَاتِ هَوَازِنَ ، فَتَخَلَّفَ بِشْرٌ فَلَقِيَهُ عُمَرُ ، فَقَالَ : مَا خَلَّفَكَ ، أَمَا لَنَا عَلَيْكَ سَمْعٌ وَطَاعَةٌ ، قَالَ : بَلٰى ! وَلٰكِنْ سَمِعْتُ رَسُوْلَ اللهِ ﷺ يَقُوْلُ : مَنْ وُلِّىَ مِنْ أَمْرِ الْمُسْلِمِيْنَ شَيْئًا أُتِىَ بِهِ يَوْمَ الْقِيَامَةِ حَتّىٰ يُوْقَفَ عَلىٰ جَسْرِ جَهَنَّمَ . ( الحديث ) ( اخرجه البخارى من طريق سويد ، الا صابة : )  
হাদিস বাংলা
হযরত জাবের ইবনে আবদুল্লাহ (রাযিঃ) বলেন, সফরে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (বিনয় প্রকাশ ও অন্যদের সাহায্য ও খোঁজখবর নেওয়ার জন্য) কাফেলার পিছনে চলিতেন। সুতরাং তিনি দুর্বলের (সওয়ারী)কে হাঁকাইতেন। আর যে ব্যক্তি পায়দল চলিত তাহাকে নিজের পিছনে সওয়ার করিয়া লইতেন। আর (কাফেলার) লোকদের জন্য দোয়া করিতে থাকিতেন। (আবু দাউদ)   
HADITH ENGLISH
Jabir ibn 'Abdullah Radiyallahu 'anhuma narrates that while travelling, Rasullullah Sallallahu 'alaihi wasallam used to remain behind; and used to urge forward the weaker animals, and give a ride to the one on foot and pray for all of them. (Abu Dawud)  
 
 
 
previous   Next