Muntakhab Hadith

 
 
SIFAT
Dawat and Tabligh  
SECTION
Etiquettes and deeds  
Type
Hadith  
SERIAL NUMBER
129  
الحديث فى العربى
عَنِ ابْنِ عَبَّاسٍ رَضِىَ اللهُ عَنْهُمَا قَالَ : لَمَّا نَزَلَتْ هٰذِا الآيَةُ ( وَشَاوِرْهُمْ فِى الأَمْرِ ) الآية ، قَالَ رَسُوْلُ اللهِ ﷺ : أَمَا إِنَّ اللهَ وَرَسُوْلُهُ غَنِيَّانِ عَنْهُمَا وَلٰكِنْ جَعَلَهَا اللهُ رَحْمَةً لأُمَّتِىْ ، فَمَنْ شَاوَرَ مِنْهُمْ لَمْ يَعْدَمْ رُشْدًا ، وَمَنْ تَرَكَ الْمَشُوْرَةَ مِنْهُمْ لَمْ يَعْدَمْ عَنَاءً . ( رواه البيهقى )  
হাদিস বাংলা
হযরত ইবনে আব্বাস (রাযিঃ) বলেন, যখন এই আয়াত নাযিল হইল………….এবং তাহাদের সহিত গুরুত্বপূর্ণ কাজে পরামর্শ করিতে থাকুন ।’ তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিলেন, আল্লাহ তায়ালা এবং তাহার রসূলের জন্য তো পরামর্শের প্রয়োজন নাই, তবে আল্লাহ তায়ালা ইহাকে আমার উম্মতের জন্য রহমতের বস্তু বানাইয়া দিয়াছেন । সুতরাং আমার উম্মতের মধ্যে যে ব্যক্তি পরামর্শ করে সে সোজা পথের উপর থাকে । আর আমার উম্মতের মধ্যে যে ব্যক্তি পরামর্শ করে না সে চিন্তাযুক্ত থাকে । (বায়হাকী)   
HADITH ENGLISH
Ibne- 'Abbas Radiyallahu 'anhuma narrates that when this verse was revealed: (And consult them in affairs), then Rasullullah Sallallahu 'alaihi wasallam said: Behold! Allah and His Messenger are above consultation. However, Allah has made this a source of blessing for my Ummah. So, anyone of my Ummah who consults others, he remains on the straight path, and anyone who gives up consultation he remains in distress. (Baihaqi)  
 
 
 
previous   Next