Muntakhab Hadith

 
 
SIFAT
Dawat and Tabligh  
SECTION
Etiquettes and deeds  
Type
Hadith  
SERIAL NUMBER
128  
الحديث فى العربى
عَنْ عَلِىٍّ رَضِىَ اللهُ عَنْهُ قالَ : قُلْتُ يَارَسُوْلَ اللهِ ! نَزَلَ بِنَا أَمْرٌ لَيْسَ فِيْهِ بَيَانُ أَمْرٍ وَلاَ نَهْىٍ فَمَا تَأْمُرُنَا ؟ قَالَ : شَاوِرُوا فِيْهِ الْفُقَهَاءَ وَالْعَابِدِيْنَ ، وَلاَ تُمْضُوْا فِيْهِ رَأَىَ خَاصَّةٍ . ( رواه الطبر انى فى الاوسط ورجاله موثقون من اهل الصحيح ، مجمع الزوائد : )  
হাদিস বাংলা
হযরত আলী (রাযিঃ) হইতে বর্ণিত আছে যে, তিনি বলেন, আমি আরজ করিলাম, ইয়া রাসূলাল্লাহ! যদি এমন কোন বিষয় আমাদের সম্মুখে আসিয়া পড়ে যাহা করা অথবা না করার ব্যাপারে আপনার পক্ষ হইতে আমাদের জন্য সুস্পষ্ট কোন নির্দেশ না থাকে তবে সেই ব্যাপারে আপনি আমাদেরকে কি হুকুম করেন? তিনি এরশাদ করিলেন, এমতাবস্থায় দ্বীন সম্পর্কে জ্ঞানী ও এবাদতগুজার লোকদের সহিত পরামর্শ করিবে । আর কাহারো ব্যক্তিগত মতামতের উপর ফয়সালা করিবে না । (তাবরানী, মাজমাউয যাওয়ায়েদ)   
HADITH ENGLISH
AIi Radiyallahu 'anhu narrates that he asked: O Rasulallah! If we have a matter in which we do not have any specific order, to do or not to do, what do you order in this regard to us? He said: Consult those who have good understanding of Deen and are devout worshippers, and do not decide on an individual opinion. (Tabarani, Majma-'uz-Zawaid)  
 
 
 
previous   Next