Muntakhab Hadith

 
 
SIFAT
Dawat and Tabligh  
SECTION
Etiquettes and deeds  
Type
Hadith  
SERIAL NUMBER
122  
الحديث فى العربى
عَنْ صُهَيْبٍ رَضِىَ اللهُ عَنْهُ أَنَّ النَّبِىَّ ﷺ لَمْ يَرَقَرْيَةً يُرِيْدُ دُخُوْلَهَا إِلاَّ قَالَ حِيْنَ يَرَاهَا : اللهُمَّ رَبَّ السَّمٰوَاتِ السَّبْعِ وَمَا أَظْلَلْنَ ، وَرَبَّ الأَرْضِيْنَ السَّبْعِ وَمَا أَقْلَلْنَ ، وَرَبَّ الشَّيَاطِيْنِ وَمَا أَضْلَلْنَ ، وَرَبَّ الرِّيَاحِ وَمَا ذَرَيْنَ فَإِنَّا نَسْأَلُكَ خَيْرَ هٰذِا الْقَرْيَةِ وَخَيْرَ أَهْلِهَا ، وَنَعُوْذُ بِكَ مِنْ شَرِّهَا وَشَرِّأَهْلِهَا ، وَشَرِّ مَا فِيْهَا . ( رواه الحاكم وقال هذا حديث صحيح الا سناد ووافقه الذهبى : )  
হাদিস বাংলা
হযরত সোহাইব (রাযিঃ) বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন কোন বস্তি বা এলাকায় প্রবেশের ইচ্ছা করিতেন তখন সেই বস্তি বা এলাকা দেখা গেলে এই দোয়া পড়িতেন-……………… অর্থঃ হে আল্লাহ! যিনি সাত আসমান এবং ঐ সকল বস্তুর রব যাহার উপর সাত আসমান ছায়া করিয়া আছে । আর যিনি সাত জমিন এবং ঐ সকল বস্তুর রব যাহা সাত জমিন ধারণ করিয়া আছে । আর যিনি সমস্ত শয়তানদের এবং যাহাদেরকে শয়তানরা গোমরাহ করিয়াছে তাহাদের রব । আর যিনি সমস্ত বাতাস ও বাতাস যে সকল জিনিস উড়াইয়াছে উহার রব । আমরা আপনার নিকট এই বস্তির কল্যাণ এবং বস্তিবাসীদের কল্যাণ কামনা করিতেছি । আর আপনার নিকট এই বস্তির অকল্যাণ এবং বস্তিবাসীদের অকল্যাণ আর এই বস্তিতে যাহাকিছু আছে উহার অকল্যাণ হইতে আশ্রয় চাহিতেছি । (মুসতাদরাকে হাকেম)   
HADITH ENGLISH
Sohaib Radiyallahu 'anhu narrates that whenever NabI Sallallahu 'alaihi wasallam intended to enter into a town, he invoked on seeing the town:@ +@Allah! The Rabb of seven skies and of all the things which the seven skies shade; and the Rabb of seven earths and of all the things which the seven earths contain; and the Rabb of Shaitans and of those who were led astray by them; and the Rabb of winds and those things which blow by these winds, we ask You of the good of this town and the good of its inhabitants and the good which is there in this town; and seek refuge with You, from the evil of this town, and of the evil of its inhabitants and the evil of everything that is in this town. (Mustadrak Hakim)  
 
 
 
previous   Next