Muntakhab Hadith

 
 
SIFAT
Dawat and Tabligh  
SECTION
Etiquettes and deeds  
Type
Hadith  
SERIAL NUMBER
118  
الحديث فى العربى
عَنْ أَبِىْ سَعِيْدٍ الْخُدْرِىِّ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : كُنَّا نَغْزُوْ مَعَ رَسُوْلِ اللهِ ﷺ فِىْ رَمَضَانَ ، فَمِنَّا الصَّائِمُ وَمِنَّا الْمُفْطِرُ ، فَلاَ يَجِدُ الصَّائِمُ عَلَى الْمُفْطِرِ وَلاَ الْمُفْطِرُ عَلَى الصَّائِمِ ، يَرَوْنَ أَنْ مَنْ وَجَدَ قُوَّةً فَصَامَ فَإِنَّ ذٰلِكَ حَسَنٌ ، وَيَرَوْنَ أَنَّ مَنْ وَجَدَ ضَعْفًا فَأَفْطَرَ فَإِنَّ ذٰلِكَ حَسَنٌ . ( رواه مسلم ، باب جواز الصوم والفطر فى شهر رمضان .... ، رقم : )  
হাদিস বাংলা
হযরত আবু সাঈদ খুদরী (রাযিঃ) বলেন, আমরা রমযানের মাসে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সহিত যুদ্ধে গমন করিতাম । কোন কোন সাথী রোযা রাখিতেন, কোন কোন সাথী রোযা রাখিতেন না । রোযাদারগণ যাহারা রোযা রাখিতেন না তাহাদের প্রতি নারাজ হইতেন না । যাহারা রোযা রাখিতেন না তাহারা রোযাদারদের প্রতি নারাজ হইতেন না । সকলে মনে করিতেন, যে নিজের মধ্যে শক্তি অনুভব করিয়াছে সে রোযা রাখিয়াছে, তাহার জন্য এইরূপ করাই ঠিক আছে । আর যে নিজের মধ্যে দুর্বলতা অনুভব করিয়াছে এবং সে রোযা রাখে নাই, সেও ঠিক করিয়াছে । (মুসলিম)   
HADITH ENGLISH
Abu Sa'id Al-Khudri Radiyallahu 'anhu narrates that we used to go on expeditions with Rasullullah Sallallahu 'alaihi wasallam during the month of Ramadan. Some of us fasted, and some of us did not fast. Those fasting were not displeased with the ones who were not fasting, nor those who were not fasting displeased with those who were fasting. They knew that those who had strength enough kept fast and that was good fdr them. Those who felt weak did not fast, and that was good for them. (Muslim)  
 
 
 
previous   Next