Muntakhab Hadith

 
 
SIFAT
Kalimah Tayyibah  
SECTION
Belief in the Unseen  
Type
Hadith  
SERIAL NUMBER
124  
الحديث فى العربى
عَنْ أَبِي هُرَيْرَةَ،رَضِيَ اللهُ عَنْهُ قَالَ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُؤْمِنُ الْقَوِيُّ، خَيْرٌ وَأَحَبُّ إِلَى اللهِ مِنَ الْمُؤْمِنِ الضَّعِيفِ، وَفِي كُلٍّ خَيْرٌ احْرِصْ عَلَى مَا يَنْفَعُكَ، وَاسْتَعِنْ بِاللهِ وَلَا تَعْجَزْ، وَإِنْ أَصَابَكَ شَيْءٌ، فَلَا تَقُلْ لَوْ أَنِّي فَعَلْتُ كَانَ كَذَا وَكَذَا، وَلَكِنْ قُلْ قَدَرُ اللهِ وَمَا شَاءَ فَعَلَ، فَإِنَّ لَوْ تَفْتَحُ عَمَلَ الشَّيْطَانِ (رواه مسلم  
হাদিস বাংলা
হযরত আবু হোরায়রা (রাযিঃ) হইতে বর্ণিত আছে যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, শক্তিশালী মুমিন দুর্বল মুমিন হইতে উত্তম এবং আল্লাহ তায়ালার নিকট অধিক প্রিয় । আর ইহা ছাড়াও প্রত্যেক মুমিনের মধ্যে কল্যান রহিয়াছে । (স্মরণ রাখিও) যে জিনিস তোমার জন্য উপকারী উহার আগ্রহ কর, এবং উহার ব্যাপারে আল্লাহ তায়ালার নিকট সাহায্য প্রার্থনা কর, এবং হিম্মত হারাইও না । আর যদি তোমার কোন ক্ষতি হইয়া যায় তখন ইহা বলিও না যে, যদি আমি এইরুপ করিতাম তবে এমন হইত, এমন হইত । বরং বল যে, আল্লাহ তায়ালার ফয়সালা এমনই ছিল, এবং তিনি যেমন চাহিয়াছেন করিয়াছেন । কেননা যদি (শব্দটি) শয়তানের কাজের দরজা খুলিয়া দেয় । (মুসলিম) ফায়দাঃ যদি আমি এমন করিতাম তবে এমন হইত, এমন হইত মানুষের জন্য এই ধরনের কথা বলা ঐ সময় নিষেধ যখন ঐরুপ বাক্য দ্বারা তাকদীরের সহিত মোকাবিলা করা এবং নিজের চেষ্টা তদবীরের উপর ভরসা করা উদ্দেশ্য হয় এবং তাকদীরকে অবিশ্বাস করার আকীদা হয় । কেননা তখন শয়তানের জন্য তাকদীর হইতে বিশ্বাস হটানোর সুযোগ মিলিয়া যায় । (মোযাহেরে হক)   
HADITH ENGLISH
Abu Hurairah Radiyallahu 'anhu narrates that Rasulullah Sallallahu 'alaihi wasallam said: A believer who is strong is better and more beloved to Allah than the one who is weak, although both bear goodness. Aspire for what benefits you, and seek help from Allah; and do not give up. And if any adversity befalls you, do not say if I had done this or that, it would have resulted in such and such. But say, Allah so destined and did it as He desired. For verily (the word) 'if opens the way for the work of Shaitan. (Muslim)  
 
 
 
previous   Next