Muntakhab Hadith

 
 
SIFAT
Dawat and Tabligh  
SECTION
Virtues os Allah's Path  
Type
Hadith  
SERIAL NUMBER
97  
الحديث فى العربى
عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ رَضِىَ اللهُ عَنْهُ أَنَّ فَتًى مِنْ أَسْلَمَ قَالَ : يَا رَسُوْلَ اللهِ ! إِنِّىْ أُرِيْدُ الْغَزْوَ وَلَيْسَ مَعِىَ مَا أَتَجَهَّزُ ، قَالَ : ائْتِ فُلاَنًا فَإِنَّهُ قَدْ كَانَ تَجَهَّزَ فَمَرِضَ ، فَأَتَاهُ فَقَالَ : أَنَّ رَسُوْلَ اللهِ ﷺ يُقْرِئُكَ السَّلاَم وَيَقُوْلُ : أَعْطِنِى الَّذِىْ تَجَهَّزْتَ بِهِ ، قَالَ : يَافُلاَنَةُ ! أَعْطِيْهِ الَّذِىْ تَجَهَّزْتُ بِهِ ، وَلاَ تَحْبِسِىْ عَنْهُ شَيْئًا ، فَوَا اللهِ ! لاَ تَحْبِسِىْ مِنْهُ شَيْئًا فَيُبَارَكَ لَكِ فِيْهِ . ( رواه مسلم ، باب فضل اعانة الغازى ..... ، رقم : )  
হাদিস বাংলা
হযরত আনাস ইবনে মালেক (রাযিঃ) বলেন, আসলাম গোত্রীয় এক যুবক আরজ করিল, ইয়া রাসূলাল্লাহ, আমি জেহাদে যাইতে চাই, কিন্তু আমার নিকট প্রস্তুতির জন্য কোন সামান নাই । তিনি জিজ্ঞাসা করিলেন, অমুক ব্যক্তির নিকট যাও । সে জেহাদের প্রস্তুতি করিয়াছিল কিন্তু এখন সে অসুস্থ হইয়া পড়িয়াছে । (তাহাকে বলিও যে, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তোমাকে সালাম বলিতেছেন এবং তাহাকে ইহাও বলিও যে, তুমি জেহাদের জন্য যে সামান প্রস্তুত করিয়াছিলে তাহা আমাকে দিয়া দাও ।) সুতরাং সেই যুবক সেই আনসারীর নিকট গেল এবং বলিল যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আপনাকে সালাম বলিয়াছেন এবং বলিয়াছেন যে, আপনি ঐ সমস্ত সামান আমাকে দিয়া দিন যাহা আপনি জেহাদের জন্য প্রস্তুত করিয়াছেন । তিনি (নিজ স্ত্রীকে) বলিলেন, হে অমুক, আমি যে সামান প্রস্তুত করিয়াছিলাম তাহা এই ব্যক্তিকে দিয়া দাও এবং সেই সামান হইতে কোন জিনিস রাখিয়া দিও না । আল্লাহ তায়ালার কসম, তুমি উহা হইতে যে কোন জিনিস রাখিয়া দিবে উহাতে তোমার জন্য বরকত হইবে না । (মুসলিম)   
HADITH ENGLISH
Anas ibn Malik Radiyallahu 'anhu narrates that a young man from the tribe of Aslam said: O Rasullullah! I wish to go in the Path of Allah, but I do not have anything to equip myself with. He said: Go to such and such person, for he equipped himself but has fallen sick. So, he went to that person and said: Rasullullah Sallallahu 'alaihi wasallam sends you his Salam and says that you give me all that stuff that you have prepared for Jihad. (The man asked his wife): So and so! Give him all I have prepared for Jihad and do not withhold anything from it. I swear by Allah! Do not withhold anything from it, as there will be no blessing in it for you. (Muslim)  
 
 
 
previous   Next