Muntakhab Hadith

 
 
SIFAT
Dawat and Tabligh  
SECTION
Virtues os Allah's Path  
Type
Hadith  
SERIAL NUMBER
61  
الحديث فى العربى
عَنْ أَبِىْ هُرَيْرَةَ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : مَرَّ رَجُلٌ مِنْ أَصْحَابَ النَّبِىِّ ﷺ بِشِعْبٍ فِيْهِ عُيَيْنَةٌ مِنْ مَاءٍ عَذْبَةٌ ، فَأَعْجَبَتْهُ لِطِيْبِهَا ، فَقَالَ : لَوْ اعْتَزَلْتُ النَّاسَ فَأَقَمْتُ فِىْ هٰذَا الشِّعْبِ ، وَلَنْ أَفْعَلَ حَتّىٰ أَسْتَأْذِنَ رَسُوْلَ اللهِ ﷺ ، فَذَكَرَ ذٰلِكَ لِرَسُوْلِ اللهِ ﷺ فَقَالَ : لاَ نَفْعَلْ ، فَإِنَّ مَقَامَ أَحَدِكُمْ فِىْ سَبِيْلِ اللهِ أَفْضَلُ مِنْ صَلاَتِهِ فِىْ بَيْتِهِ سَبْعِيْنَ عَامًا ، أَلاَ تُحِبُّوْنَ يَغْفِرَ اللهُ لَكُمْ وَيُدْخِلَكُمْ الْجَنَّةَ ؟ اغْزُوا فِىْ سَبِيْلِ اللهِ ، وَمَنْ قَاتَلَ فِىْ سَبِيْلِ اللهِ فُوَاقَ نَاقَةٍ وَجَبَتْ لَهُ الْجَنَّةُ . ( رواه التر مذى زقال : هذا حديث حسن ، باب ماجاءفى الغدو .... ، رقم : )  
হাদিস বাংলা
হযরত আবু হোরায়রা (রাযিঃ) বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের এক সাহাবী (কোন এক সফরে) এক পাহাড়ী রাস্তায় একটি মিষ্টি পানির ঝর্ণার নিকট দিয়া অতিক্রম করিলেন । সেই ঝর্ণাটি উত্তম হওয়ার কারণে তাহা বড় পছন্দ হইল । তিনি (মনে মনে) বলিলেন, (কি উত্তম ঝর্ণা) কতই না উত্তম হয় যদি আমি লোক সংশ্রব হইতে পৃথক হইয়া এই পাহাড়ী ঘাঁটিতেই অবস্থান করি । কিন্তু আমি নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অনুমতি ব্যতীত কখনও এই কাজ করিব না । সুতরাং তিনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকট এই খেয়াল পেশ করিলেন । রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিলেন, এরূপ করিও না । কেননা তোমাদের কাহারো আল্লাহ তায়ালার রাস্তায় (কিছু সময়) দাঁড়াইয়া থাকা আপন ঘরে থাকিয়া সত্তর বৎসর নামায পড়া হইতে উত্তম । তোমরা কি চাওনা যে, আল্লাহ তায়ালা তোমাদের মাগফেরাত করিয়া দেন এবং তোমাদিগকে জান্নাতে দাখেল করিয়া দেন? আল্লাহ তায়ালার রাস্তায় জেহাদ কর । যে ব্যক্তি একটি উটনীর দুইবার দুধ দোহনের মধ্যবর্তী সময় পরিমাণ আল্লাহ তায়ালার রাস্তায় লড়াই করিয়াছে তাহার জন্য জান্নাত ওয়াজিব হইয়া গিয়াছে । (তিরমিযী)   
HADITH ENGLISH
Abu Hurairah Radiyallahu 'anhu narrates that a Sahabi of Nabi Sallallahu 'alaihi wasallam passed by a valley having a small spring of sweet water. He liked it because it was good, and said: Perhaps if I could get separated from the people and stay in this valley, but I would never do so, unless permitted by Rasullullah Sallallahu 'alaihi wasallam. So, he mentioned this to Rasullullah Sallallahu 'alaihi wasallam, who said: Do not do so, because indeed standing of anyone from amongst you in the Path of Allah for a short while is more virtuous than his offering Salat for seventy years in his home. Do you not want that Allah should forgives you, and sends you to Paradise? Go out for Jihad in the Path of Allah. He who fought in the Path of Allah, even for the duration of a pause in the process of milking a she-camel, is assured of Paradise. (Tirmidhi)  
 
 
 
previous   Next