Muntakhab Hadith

 
 
SIFAT
Kalimah Tayyibah  
SECTION
Belief in the Unseen  
Type
Hadith  
SERIAL NUMBER
118  
الحديث فى العربى
عَنْ أَبِي حَفْصَةَ،رَحِمَهُ اللهُ قَالَ: قَالَ عُبَادَةُ بْنُ الصَّامِتِ لِابْنِهِ: يَا بُنَيَّ، إِنَّكَ لَنْ تَجِدَ طَعْمَ حَقِيقَةِ الْإِيمَانِ حَتَّى تَعْلَمَ أَنَّ مَا أَصَابَكَ لَمْ يَكُنْ لِيُخْطِئَكَ، وَمَا أَخْطَأَكَ لَمْ يَكُنْ لِيُصِيبَكَ، سَمِعْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: " إِنَّ أَوَّلَ مَا خَلَقَ اللَّهُ الْقَلَمَ، فَقَالَ لَهُ: اكْتُبْ قَالَ: رَبِّ وَمَاذَا أَكْتُبُ؟ قَالَ: اكْتُبْ مَقَادِيرَ كُلِّ شَيْءٍ حَتَّى تَقُومَ السَّاعَةُ " يَا بُنَيَّ إِنِّي سَمِعْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: «مَنْ مَاتَ عَلَى غَيْرِ هَذَا فَلَيْسَ مِنِّي (رواه ابو داؤد  
হাদিস বাংলা
হযরত আবু হাফসা (রহঃ) বর্ণনা করেন যে, হযরত উবাদাহ ইবনে সামেত (রাযিঃ) নিজের ছেলেকে বলিলেন, হে আমার ছেলে! তোমার প্রকৃত ঈমানের স্বাদ কখনও হাসিল হইবে না যতক্ষণ তুমি এই একীন না করিবে যে, যে সকল অবস্থা তোমার উপর আসিয়াছে উহা হইতে তুমি কখনও বাঁচিতে পারিতে না । আর যাহা তোমার উপর আসে নাই উহা কখনও তোমার উপর আসিতেই পারিত না । আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এই এরশাদ করিতে শুনিয়াছি যে, আল্লাহ তায়ালা সর্বপ্রথম যাহা সৃষ্টি করিয়াছেন, উহা হইল কলম । অতঃপর উহাকে আদেশ করিলেন, লিখ । তখন উহা আরজ করিল, পরওয়ারদিগার, কি লিখিব? এরশাদ হইল, কেয়ামত পর্যন্ত যে জিনিসের জন্য যাহা কিছু নির্ধারণ করা হইয়াছে উহা সমস্ত লিখ । হযরত উবাদা ইবনে সামেত (রাযিঃ) বলিলেন, হে আমার ছেলে! আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এই এরশাদ করিতে শুনিয়াছি যে, যে ব্যক্তি এই বিশ্বাস ব্যতিত অন্য কোন বিশ্বাসের উপর মৃত্যুবরণ করিবে আমার সহিত তাহার কোন সম্পর্ক নাই । (আবু দাউদ)   
HADITH ENGLISH
Abu Hafsah Rahimahullah narrates that 'Ubadah ibn Samit advised his son: Sonny! Indeed you can never taste the reality of Iman (faith) until you believe that what befalls you could not have missed you, and what missed you could not have befallen you. I heard Rasulullah Sallallahu 'alaihi wasallam narrating in a Hadlth Qudsi: Verily the first (thing) that Allah Ta'ala created was the pen, then He ordered: Write! It (the pen) asked: My Rabb, what shall I write? He Commanded: Write down the destiny of everything that is to take place until the Day of Judgement. Sonny! Indeed, I heard Rasulullah Sallallahu 'alaihi wasallam saying: He who dies upon belief other than this, is not from me. (Abu Dawud)  
 
 
 
previous   Next