Muntakhab Hadith

 
 
SIFAT
Dawat and Tabligh  
SECTION
Da'wat and its virtues  
Type
Hadith  
SERIAL NUMBER
34  
الحديث فى العربى
عَنْ عَائِشَةَ رَضِىَ اللهُ عَنْهَا قَالَتْ : لَمَّا رَأَيْتُ مِنَ النَّبِىِّ ﷺ طِيْبَ نَفْسٍ قُلْتُ : يَا رَسُوْلَ اللهِ ! ادْعُ اللهَ لِىْ ، قَالَ : اللهُمَّ اغْفِرْ لِعَائِشَةَ مَا تَقَدَّمَ مِنْ ذَنْبِهَا وَمَا تَأَخَّرَ ، وَمَا أَسَرَّتْ وَمَا أَعْلَنَتْ فَضَحِكَتْ عَائِشَةُ رَضِىَ اللهُ عَنْهَا حَتّىٰ سَقَطَ رَأْسُهُا فِىْ حِجْرِهَا مِنَ الضِّحْكِ ، فَقَالَ رَسُوْلُ اللهِ ﷺ : أَيَسُرُّكِ دُعَائِىْ ؟ فَقَالَتْ : وَمَا لِىْ لاَ يَسُرُّنِىْ دُعَاءُكَ ؟ فَقَالَ : وَاللهِ إِنَّهَا لَدَعْوَتِىْ لأُمَّتِىْ فِىْ كُلِّ صَلاَةٍ . ( رواه البزارورجاله رجال الصحيح غير احمدبن منصورالرمادى وهو ثقة ، مجمع الزوائد : )  
হাদিস বাংলা
হযরত আয়েশা (রাযিঃ) বলেন, আমি একবার রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে সন্তুষ্ট দেখিয়া আরজ করিলাম, ইয়া রাসূলাল্লাহ, আমার জন্য আল্লাহ তায়ালার নিকট দোয়া করিয়া দিন । তিনি এরশাদ করিলেন,................অর্থাৎ আয় আল্লাহ, আয়েশার অতীত ভবিষ্যতের সকল গুনাহ মাফ করিয়া দিন এবং ঐ সমস্ত গুনাহও মাফ করিয়া দিন যাহা সে গোপনে বা প্রকাশ্যে করিয়াছে । এই দোয়া শুনিয়া আমি আনন্দে এই পরিমাণ হাসিলাম যে, আমার মাথা আমার কোলের সঙ্গে লাগিয়া গেল । রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিলেন, আমার দোয়ার কারণে তোমার কি খুব আনন্দ হইতেছে? আমি বলিলাম, আপনার দোয়ার কারণে আমি কেন আনন্দিত হইব না? তিনি এরশাদ করিলেন, আল্লাহর কসম, আমি এই দোয়া আমার উম্মতের জন্য প্রত্যেক নামাযের মধ্যে করিয়া থাকি । (বাযযার, মাজমায়ে যাওয়ায়েদ)   
HADITH ENGLISH
A'ishah Radiyallahu 'anha narrates that once I saw Nabi Sallallahu 'alaihi wasallam delighted, I said: O Rasulallah! Supplicate to Allah for me. He supplicated: 'O Allah! Forgive 'A'ishah, all her past sins and future sins, and her secret sins and her open sins.' Hearing this 'A'ishah Radiyallahu 'anha laughed so much in pleasure that her head touched her lap. Rasullullah Sallallahu 'alaihi wasallam said: Are you very happy with my du'd? She replied: Why should I not be happy with your du'd for me! He said: I swear by Allah! This is my du'd for my Ummah in every Salat. (Bazzar, Majma-'uz-Zawaid)  
 
 
 
previous   Next