Muntakhab Hadith

 
 
SIFAT
Dawat and Tabligh  
SECTION
Da'wat and its virtues  
Type
Hadith  
SERIAL NUMBER
25  
الحديث فى العربى
عَنْ جَابِرٍ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : قَالَ رَسُوْلُ اللهِ ﷺ : أَوْحَى اللهُ عَزَّوَجَلَّ إِلىٰ جِبْرِيْلَ عَلَيْهِ السَّلاَمُ أَنْ اقْلِبْ مَدِيْنَةَ كَذَا وَكَذَا بِأَهْلِهَا ، قَالَ : يَا رَبِّ إِنَّ فِيْهِمْ عَبْدَكَ فُلاَنًا لَمْ يَعْصِكَ طَرْفَةَ عَيْنٍ ، قَالَ : فَقَالَ : فَقْلِبْهَا عَلَيْهِ وَعَلَيْهِمْ فَإِنَّ وَجْهَهُ لَمْ يَتَمَعَّرْ فِىَّ سَاعَةً تَطُّ . ( مشكاة المصا بيح ، رقم : )  
হাদিস বাংলা
হযরত জাবের (রাযিঃ) বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করিয়াছেন, আল্লাহ তায়ালা হযরত জিবরাঈল আলাইহিস সালামকে হুকুম দিলেন যে, অমুক শহরকে উহার বাসিন্দা সহ উল্টাইয়া দাও । হযরত জিবরাঈল আলাইহিস সালাম আরজ করিলেন, হে আমার রব, সেই শহরে আপনার অমুক বান্দাও রহিয়াছে, যে ক্ষণিকের জন্যও আপনার নাফরমানী করে নাই । রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, আল্লাহ তায়ালা হযরত জিবরাঈল আলাইহিস সালামকে বলিলেন, তুমি সেই শহরকে উক্ত ব্যক্তিসহ সমস্ত শহরবাসীর উপর উল্টাইয়া দাও । কেননা শহরবাসীকেআমার হুকুম অমান্য করিতে দেখিয়া এক মুহূর্তের জন্যও সেই ব্যক্তির চেহারার রং পরিবর্তন হয় নাই । (মেশকাতুল মাসাবীহ) ফায়দাঃ আল্লাহ তায়ালার এরশাদের সারমর্ম এই যে, এই কথা সত্য যে, আমার বান্দা কখনও আমার নাফরমানী করে নাই, কিন্তু তাহার এই অপরাধই বা কম কিসে যে, লোকজন তাহার সম্মুখে গুনাহ করিতে থাকিল, আর সে নিশ্চিন্ত মনে তাহা দেখিতে থাকিল । অসৎ কাজ ছড়াইতে থাকিল এবং লোকেরা আল্লাহ তায়ালার নাফরমানী করিতে থাকিল, কিন্তু সেই অসৎ কাজ ও নাফরমানীতে লিপ্ত ব্যক্তিদেরকে দেখিয়া তাহার চেহারায় কখনও অসন্তোষের ভাবও অনুভূত হইল না । (মেরকাত)   
HADITH ENGLISH
Jabir Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: Allah 'Azza wa Jail commanded Jibrall to overturn, such and such city with its inhabitants. Jibrail 'Alaihis Salam submitted: O my Rabb! Amongst them is your slave who has never disobeyed You, even to the blinking of an eye. Rasullullah Sallallahu 'alaihi wasallam said that Allah Subhanahu wa Ta'ala commanded Jibrall: Overturn the city on him and on all the inhabitants; for his face did not ever change colour for a while on My disobediences. (Mishkat-ul-Masabih)  
 
 
 
previous   Next