Muntakhab Hadith

 
 
SIFAT
Dawat and Tabligh  
SECTION
Da'wat and its virtues  
Type
Hadith  
SERIAL NUMBER
19  
الحديث فى العربى
عَنْ أَبِىْ بَكْرٍ الصِّدِّيْقِ رَضِىَ اللهُ عَنْهُ أَنَّهُ قَالَ : يا أَيُّهَا النَّاسُ ! إِنَّكُمْ تَقْرَءُ وْنَ هٰذِهِ الآيَةَ : (يا أَيُّهَا الَّذينَ آمَنوا عَلَيْكُمْ آنْفُسَكُمْ لاَ يَضُرْكُمْ مَنْ ضَلَّ إِذَا اهْتَدَيْتُمْ ) ( المائدة ) وَإِنِّىْ سَمِعْتُ رَسُوْلَ اللهِ ﷺ يَقُوْلُ : إِنَّ النَّاسِ إِذَا رَأَوُ الظَّالِمَ فَلَمْ يَأْخُذُوْا عَلىٰ يَدَيْهِ أَوْشَكَ أَنْ يَعُمَّهُمُ اللهُ بِعِقَابٍ مِّنْهُ . ( رواه التر مذى وقال : حديث صحيح ، باب ماجاء فى نزول العذاب اذالم يغير المنكر ، رقم : )  
হাদিস বাংলা
হযরত আবু বকর সিদ্দীক (রাযিঃ) বলিয়াছেন, লোকেরা, তোমরা এই আয়াত পড়িয়া থাক……………... অর্থাৎ, হে ঈমানদারগণ, নিজেদের ফিকির কর, যখন তোমরা সোজা পথে চলিতেছ তখন যে ব্যক্তি পথভ্রষ্ট হয় তাহার দ্বারা তোমাদের কোন ক্ষতি নাই । আর আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এই এরশাদ করিতে শুনিয়াছি যে, যখন লোকেরা জালেমকে জুলুম করিতে দেখিয়াও তাহাকে জুলুম হইতে বাধা দিবে না, তখন অতিসত্বর আল্লাহ তায়ালা তাহাদের সকলকে স্বীয় ব্যাপক আযাবে লিপ্ত করিযা দিবেন । (তিরমিযী) ফায়দাঃ হযরত আবু বকর (রাযিঃ) এর উদ্দেশ্য এই ছিল যে, তোমরা আয়াতের মর্ম এই বুঝ যে, যখন মানুষ নিজে হেদায়াতের উপর রহিয়াছে তখন তাহার জন্য আমর বিল মারুফ ও নহী আনিল মুনকার করা জরুরী নহে, কারণ অন্যদের ব্যাপারে তাহাকে জিজ্ঞাসাবাদ করা হইবে না । হযরত আবু বকর (রাযিঃ) হাদীস বর্ণনা করিয়া আয়াতের এই ভুল অর্থকে নাকচ করিলেন । যাহা দ্বারা ইহা পরিষ্কার হইয়া গেল যে, যথাসম্ভব অন্যায় কাজ হইতে বাধা দেওয়া এই উম্মতের দায়িত্ব এবং প্রত্যেক ব্যক্তির কাজ । আয়াতের সঠিক অর্থ এই যে, হে ঈমানদারগণ, নিজের সংশোধনের ফিকির কর । তোমাদের দ্বীনের রাস্তায় চলা এইভাবে হউক যে, নিজেরও সংশোধন করিতেছ আবার অন্যদের সংশোধনেরও চেষ্টা করিতেছ । তারপর যদি কেহ তোমাদের চেষ্টা সত্ত্বেও গোমরাহ হইয়া যায় তবে তাহার গোমরাহ হওয়ার দ্বারা তোমাদের কোন ক্ষতি নাই । (বয়ানুল কুরআন)   
HADITH ENGLISH
Abu Bakr Radiyallahu 'anhu said: O people! Verily you recite this verse : 'O you who believe! You guard your own souls. He who has gone astray cannot harm you, if you are rightly guided. '@ +@And I heard Rasullullah Sallallahu 'alaihi wasallam saying: Indeed when people see an oppressor but do not stop him, then it is likely that Allah will overtake them with an all encompassing Punishment. (Tirmidhi)  
 
 
 
previous   Next