Muntakhab Hadith

 
 
SIFAT
Ikhlas  
SECTION
Condemnation of Riya  
Type
Hadith  
SERIAL NUMBER
38  
الحديث فى العربى
عَنْ أَبِىْ هُرَيْرَة رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : قَالَ رَسُوْلُ اللهِ ﷺ : مَنْ طَلَبَ الدُّنْيَا حَلاَلاً مُفَاخِرًا مُكَاثِرًا مُرَاقِىَ اللهَ وَهُوَ عَلَيْهِ غَضْبَانُ ، وَمَنْ طَلَبَ الدُّنْيَا حَلاَلاً ، اسْتِعْفَافًا عَنِ الْمَسْأَلَةِ ، وَسَعْيًا عَلىٰ عِيَالِهِ ، وَتَعَطُّفًا عَلىٰ جَارِهِ ، لَقِىَ اللهَ يَوْمَ الْقِيَامَةِ وَوَجْهُهُ كَالْقَمَرِ لَيْلَةَ الْبَدْرِ . ( رواه البيهقى فى شعب الا يمان : )  
হাদিস বাংলা
হযরত আবু হুরইরহ রদিয়াল্লহু আ’নহু (أبىْ هريْرة رضى الله عنْه) বলেন, রসুলুল্লহ সল্লাল্লহু আ’লাইহি ওয়া সাল্লাম এরশাদ করিয়াছেন, যে ব্যক্তি অন্যের উপর গর্ব করার জন্য, ধনী হওয়ার জন্য, নাম যশের জন্য দুনিয়া চাহিবে, যদিও তা হালাল উপায় হউক, সে আল্লহ তায়া’লার সম্মুখে এমন অবস্থায় হাজির হইবে যে, আল্লহ তায়া’লা তাহার প্রতি অত্যন্ত নারাজ থাকিবেন। আর যে ব্যক্তি হালাল উপায়ে এইজন্য দুনিয়া হাসিল করে, যেন অন্যের নিকট চাহিতে না হয় এবং নিজ পরিবারের জন্য রুজি উপার্জন হয় এবং প্রতিবেশীর প্রতি ইহসান করিতে পারে, সে কিয়ামাতের দিন আল্লহ তায়া’লার সহিত এমন অবস্থায় সাক্ষাত করিবে যে, তাহার চেহারা পুর্ণিমার চন্দ্রের ন্যায় চমকাইতে থাকিবে। (বাইহাকী)   
HADITH ENGLISH
Abu Hurairah Radiyallahu 'anhu narrates that Rasulullah Sallallahu 'alaihi wasallam said: He who seeks worldly things, though in a lawful way, td boast, to acquire too much, and to show off will meet Allah such that Allah will be very angry with him. And he who seeks worldly things in a lawful way, to keep away from begging, and striving for his family and behaving kindly towards his neighbours, will meet Allah on the Day of Resurrection with his face shining like the full moon. (Baihaqi)  
 
 
 
previous   Next