Muntakhab Hadith

 
 
SIFAT
Ikhlas  
SECTION
Condemnation of Riya  
Type
Hadith  
SERIAL NUMBER
36  
الحديث فى العربى
عَنْ عُمَرَ بْنِ الْخَطَّابِ رَضِىَ اللهُ عَنْهُ أَنَّهُ خَرَجَ يَوْمًا إِلىٰ مَسْجِدِ رَسُوْلِ اللهِ ﷺ ، فَوَجَدَ مُعَاذَ بْنِ جَبَلٍ قَاعِدًا عِنْدَ قَبْرِ النَّبِىِّ ﷺ يَبْكِىْ ، فَقَالَ : مَا يُبْكِيْكَ ؟ قَالَ : يُبْكِيِنِىْ شَىْءٌ سَمِعْتُهُ مِنْ رَسُوْلِ اللهِ ﷺ ، سَمِعْتُ رَسُوْلَ اللهِ ﷺ يَقُوْلُ : إِنَّ يَسِيْرَ الرِّيَاءِ شِرْكٌ ، وَإِنَّ مَنْ عَادَى لِلهِ وَلِيًّا فَقَدْ بَارَزَ اللهَ بِالْمُحَارَبَةِ ، إِنَّ اللهَ يُحِبُّ الأَبْرَارَ الأَتْقِيَاءَ الأَخْفِيَاءَ ، الَّذِيْنَ إِذَا غَابُوا لَمْ يُفْتَقَدُوا ، وَ إِذَا حَضَرُوا لَمْ يُدْعَوْا وَلَمْ يُعْرَفُوا ، قُلُوْبُهُمْ مَصَابِيْحُ الْهُدَى ، يَخْرُجُوْنَ مِنْ كُلِّ غَبْرَاءَ مُظْلِمَةٍ . ( رواه ابن ماجه ، باب من تر جى له السلا مة من الفتن ، رقم : )  
হাদিস বাংলা
হযরত উ’মার ইবনুল খত্তব রদিয়াল্লহু আ’নহু (عمر بْن الخطّاب رضى الله عنْه) হইতে বর্ণিত আছে যে, তিনি একদিন মাসজিদে নববীতে যাইয়া দেখিলেন হযরত মুআ’য রদিয়াল্লহু আ’নহু (معاذ بنْ جبل رضى الله عنْه) রসুলুল্লহ সল্লাল্লহু আ’লাইহি ওয়া সাল্লামের কবর মোবারকের নিকট বসিয়া কাঁদিতেছেন। হযরত উ’মার রদিয়াল্লহু আ’নহু জিজ্ঞাসা করিলেন, আপনি কেন কাঁদিতেছেন? তিনি বলিলেন, একটি কথার কারণে আমার কান্না আসিতেছে যাহা আমি রসুলুল্লহ সল্লাল্লহু আ’লাইহি ওয়া সাল্লামে নিকট হইতে শুনিয়াছিলাম। তিনি এরশাদ করিয়া ছিলেন, সামান্যতম লোক দেখানোও শিরক। আর যে ব্যক্তি আল্লহ তায়া’লার কোন দোস্তের সহিত শত্রুতা করিল যে আল্লহ তায়া’লাকে যুদ্ধের আহবান জানাইল। আর নিঃসন্দেহে আল্লহ তায়া’লা এমন লোকদের ভালবাসেন যাহারা নেক ও মুত্তাকী হয় এবং এমনভাবে গোপন হইয়া যায় যে, অনুপস্থিত হইলে তালাশ করা হয় না, আর যদি উপস্থিত থাকে তবে না তাহাদিগকে ডাকা হয় আর না তাহাদিগকে কেহ চিনিতে পারে। তাহাদের অন্তর হেদায়াতের উজ্জ্বল চেরাগ। তাহারা ফিৎনার অন্ধকার তুফান হইতে (অন্তরের আলোর কারণে আপন দ্বীনকে বাঁচাইয়া) বাহির হইয়া যায়। (ইবনে মাজাহ)   
HADITH ENGLISH
Umar ibn Khattab Radiyallahu 'anhu narrates that one day he went to the masjid of Rasulullah Sallallahu 'alaihi wasallam and found Mu'adh ibne-Jabal sitting by the grave of Nabi Sallallahu 'alaihi wasallam and weeping. He asked: What makes you weep? Mu'adh replied: A thing made me cry which I heard from Rasulullah Sallallahu 'alaihi wasallam. He said: Indeed even a little showing off is Shirk (polytheism), and verily he who has enmity with a friend of Allah has gone forth to wage war with Allah. Indeed, Allah loves those who do good deeds, fear Him and are unknown; when absent they are not looked for and when present they are not called forward nor recognised. Their hearts are lamps of guidance which pull them out from the dark storms of temptations (because of the light of their hearts, they save their Deen). (Ibn Majah)  
 
 
 
previous   Next