Muntakhab Hadith

 
 
SIFAT
Ikhlas  
SECTION
Belief in the Rewards on Deeds  
Type
Hadith  
SERIAL NUMBER
34  
الحديث فى العربى
عَنْ عَبْدِاللهِ بْنِ عَمْرٍو رَضِىَ اللهُ عَنْهُمَا قَالَ : قُلْتُ : يَا رَسُوْلَ اللهِ ! أَخْبِرْنِىْ عَنِ الْجِهَادِ وَالْغَزْوِ ، فَقَالَ : يَا عَبْدَ اللهِ بْنِ عَمْرٍو! إِنْ قَاتَلْتَ صَابِرًا مُحْتَسِبًا بَعَثَكَ اللهُ صَابِرًا مُحْتَسِبًا ، وَإِنْ قَاتَلْتَ مُرَائِيًا مُكَاثِرًا بَعَثَكَ اللهُ مُرَائِيَا مُكَاثِرًا ، يَا عَبْدَ اللهِ بْنِ عَمْرٍو! عَلىٰ أَىِّ حَالٍ قَاتَلْتَ أَوْقُتِلْتَ بَعَثَكَ اللهُ عَلىٰ تِيْكَ الْحَالِ . ( رواه ابوداؤد ، باب من قاتل لتكون كلمة الله هى العلياء ، رقم : )  
হাদিস বাংলা
হযরত আবদুল্লাহ ইবনে আমর (রাযিঃ) বলেন, আমি আরজ করিলাম, ইয়া রাসূলুল্লাহ, আমাকে জিহাদ ও গাযওয়া সম্পর্কে বলুন? তিনি এরশাদ করিলেন,হে আবদুল্লাহ ইবনে আমর! যদি তুমি সবরকারী ও সওয়াবের আশাবাদী হইয়া লড়াই কর তবে আল্লাহ তায়ালা কেয়ামতের দিন তোমাকে সবরকারী ও সওয়াবের আশাবাদী গণ্য করিয়া উঠাইবেন। আর যদি তুমি লোক দেখানো ও বেশীর চেয়ে বেশী গনীমতের মাল সংগ্রহ করার জন্য লড়াই কর তবে আল্লাহ তায়ালা কেয়ামতের দিন তোমাকে রিয়াকারী ও বেশীর চেয়ে বেশী গনীমতের মাল সংগ্রহের জন্য লড়াইয়ে অংশগ্রহণকারী গণ্য করিয়া উঠাইবেন। (অর্থাৎ হাশরের ময়দানে ঘোষণা করা হইবে যে, এই ব্যক্তি লোক দেখানো ও বেশীর চেয়ে বেশী গনীমতের মাল জন্য লড়াই করিয়াছিল।) হে আবদুল্লাহ! যেই অবস্থা (ও নিয়তে)র উপর তুমি লড়াই করিবে বা কতল হইবে আল্লাহ তায়ালা সেই অবস্থা (ও নিয়তে)র উপর তোমাকে কেয়ামতে উঠাইবেন। (আবু দাউদ)   
HADITH ENGLISH
Abdullah ibn 'Amr Radiyallahu 'anhuma narrates: I asked- O Rasulallah! Tell me about Jihad and Ghazwahl He replied: O 'Abdullah ibn 'Amr! If you fight with patience, seeking from Allah His pleasure and your reward, Allah will resurrect you as one enduring patiently and seeking His pleasure and reward from Him If you fight for showing off and seeking to acquire lots of captured enemy assets, then Allah will resurrect you as fighting for showing off and seeking to acquire much of captured enemy assets O 'Abdullah ibn 'Amr! In whatever state (and with whatever intention) you kill or are killed, Allah will resurrect you in that state (Abu Dawud)  
 
 
 
previous   Next