Muntakhab Hadith

 
 
SIFAT
Ikhlas  
SECTION
Belief in the Rewards on Deeds  
Type
Hadith  
SERIAL NUMBER
27  
الحديث فى العربى
عَنْ أَبِى الدَّرْدَاءِ رَضِىَ اللهُ عَنْهُ يَقُوْلُ : سَمِعْتُ أَبَا الْقَاسِمِ ﷺ يَقُوْلُ إِنَّ اللهَ قَالَ : يَاعِيْسىٰ إِنِّىْ بَاعِثٌ مِنْ بَعْدِكَ أُمَّةً إِنْ أَصَابَهُمْ مَا يُحِبُّوْنَ حَمِدُوا اللهَ ، وَإِنْ أَصَابَهُمْ مَايَكْرَهُوْنَ احْتَسَبُوا وَصَبَرُوا ، وَلاَ عِلْمَ ، فَقَالَ : يَا رَبِّ كَيْفَ يَكُوْنُ ٰذَا لَهُمْ وَلاَ حِلْمِ وَلاَ عِلْمَ ؟ قَالَ : أُعْطِيْهِمْ مِنْ حِلْمِىْ وَعِلْمِىْ . ( رواه الحاكم وقال : هذا حديث صحيح على شر ط البخارى ولم يخر جاه وو افقه الذ هبى : )  
হাদিস বাংলা
হযরত আবু দারদা (রাযিঃ) বর্ণনা করেন যে, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এই এরশাদ করিতে শুনিয়াছি যে, আল্লাহ তায়ালা হযরত ঈসা (আলাইহিস সালাম)কে বলিয়াছেন, ঈসা! আমি তোমার পরে এমন উম্মত পাঠাইব, তাহারা যখন কোন পছন্দনীয় জিনিস অর্থাৎ নেয়ামত ও শান্তি লাভ করিবে তখন উহার উপর আল্লাহ তায়ালার শোকর করিবে এবং যখন তাহারা কোন অপছন্দনীয় জিনিস- অর্থাৎ মুসীবত ও কষ্টে পড়িবে তখন উহা বরদাশত করার ব্যাপারে আল্লাহ তায়ালা যে সওয়াবের ওয়াদা করিয়াছেন উহার আশা করিবে এবং সবর করিবে, অথচ তাহাদের মধ্যে না হিলম অর্থাৎ নম্রতা ও সহ্য ক্ষমতা থাকিবে, না এলেম থাকিবে। হযরত ঈসা আলাইহিস সালাম আরজ করিলেন, হে আমার রব, যখন তাহাদের মধ্যে না হিলম থাকিবে না এলেম থাকিবে তখন তাহাদের জন্য সবর করা ও সওয়াবের আশা করা কিভাবে সম্ভব হইবে? আল্লাহ তায়ালা এরশাদ করিলেন, আমি তাহাদিগকে আমার হিলম হইতে হিলম ও আমার এলেম হইতে এলেম দান করিব। (মুসতাদরাকে হাকেম)   
HADITH ENGLISH
Abu Darda' Radiyallahu 'anhu reports: I heard Abul Qasim (Rasulullah) Sallallahu 'alaihi wasallam narrating in a Hadith Qudsi that verily Allah has said: O Isa! I will send such an Ummah after you, that when they receive something they like (of bounty and comfort), they will praise Allah, and when confronted with something they dislike, they will bear this with patience, hoping for Allah's pleasure and reward. These people will neither have Hilm (softness and forbearance) nor ilm (knowledge). 'Isa 'Alaihis Salam submitted: O my Rabb! How will they do all this when they will neither have Hilm nor ilm? Allah said: I shall give them Hilm from My Hilm and ilm from My i;m. (Mustadrak Hakim)  
 
 
 
previous   Next