Muntakhab Hadith

 
 
SIFAT
Ikhlas  
SECTION
Belief in the Rewards on Deeds  
Type
Hadith  
SERIAL NUMBER
26  
الحديث فى العربى
عَنْ أَبِىْ هُرَيْرَةَ رَضِىَ اللهُ عَنْهُ أَنَّ رَسُوْلَ اللهِ ﷺ قَالَ : مَنِ اتَّيَعَ جَنَازَةَ مُسْلِمٍ إِيْمَانًا وَاحْتِسَابًا وَكَانَ مَعَهُ حَتّىٰ يُصَلَّى عَلَيْهَا وَيُفْرَغَ مِنْ دَفْتِهَا ، فَإِنَّهُ يَرْجِعِ مِنَ الأَجْرِ بِقِيْرَا طَيْنِ كُلُّ قِيْرَاطٍ مِثْلُ أُحُدٍ ، وَمَنْ صَلَّى عَلَيْهَا ثُمَّ رَجَعَ قَبْلَ أَنْ تُدْفَنَ فَإِنَّهُ يَرْجِعُ بِقِيْرَاطٍ . ( رواه البخارى ، باب اتباع الجنائز من الا يمان ، رقم : )  
হাদিস বাংলা
হযরত আবু হোরায়রা (রাযি:) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, যে ব্যক্তি আল্লাহ তায়ালার ওয়াদার উপর একীন করিয়া এবং তাহার সওয়াবের ও পুরস্কারের আগ্রহে কোন মুসলমানের জানাযার সহিত যাইবে এবং ততক্ষণ পর্যন্ত জানাযার সহিত থাকিবে যতক্ষণ তাহার জানাযার নামায পড়া না হয় এবং তাহার দাফনকার্য সমাধা না র্হয়, সে দুই কীরাত সওয়াব লইয়া ফিরিয়া আসিবে। প্রত্যেক কীরাত ওহুদ পাহাড় সমপরিমাণ হইবে। আর যে ব্যক্তি শুধু জানাযার নামায পড়িয়া ফিরিয়া আসিবে, (দাফন হওয়া পর্যন্ত সঙ্গে থাকিবে না।) সে এক কীরাত লইয়া ফিরিয়া আসিবে। (বোখারী) ফায়দাঃ কীরাত এক দেরহামের বার ভাগের এক ভাগকে বলা হয়। সে যুগে মজদুরদেরকে তাহাদের কাজের বিনিময়ে কীরাত হিসেবে দেওয়া হইত বিধায় রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই স্থানে কীরাত শব্দ এরশাদ করিয়াছেন এবং ইহাও পরিষ্কার করিয়া বলিয়া দিয়াছেন যে, ইহাকে যেন দুনিয়ার কীরাত মনে না করা হয়, বরং এই সওয়াব আখেরাতের কীরাত হিসেবে হইবে, যাহা দুনিয়ার কীরাতের তুলনায় এত বড় হইবে যেমন দুনিয়ার কীরাতের তুলনায় ওহুদ পাহাড় বড় ও বিরাট। (মাআরিফে হাদীস)   
HADITH ENGLISH
Abu Hurairah Radiyallahu 'anhu narrates that Rasulullah Sallallahu 'alaihi wasallam said: If anyone attends the funeral of a Muslim with the belief in His promises, and hoping for His rewards and stays till the prayer is offered and the burial is completed he will get the reward of two Qirats, each Qirat being equivalent to Uhud; and if anyone prays over the dead and. returns before the burial he will come back with one Qirat. (Bukhari)  
 
 
 
previous   Next