Muntakhab Hadith

 
 
SIFAT
Ikhlas  
SECTION
Sincerity of Intention  
Type
Hadith  
SERIAL NUMBER
2  
الحديث فى العربى
عُمَرَ بْنَ الخَطَّابِ رَضِيَ اللَّهُ عَنْهُ عَلَى المِنْبَرِ قَالَ: سَمِعْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: إِنَّمَا الأَعْمَالُ بِالنِّيَّاتِ، وَإِنَّمَا لِمْرِئِ مَا نَوَى، فَمَنْ كَانَتْ هِجْرَتُهُ إِلَى دُنْيَا يُصِيبُهَا، أَوْ إِلَى امْرَأَةٍ يَنْكِحُهَا، فَهِجْرَتُهُ إِلَى مَا هَاجَرَ إِلَيْهِ».رواه البخاري.  
হাদিস বাংলা
হযরত উ’মার ইবনুল খত্তব রদিয়াল্লহু আ’নহু (عمر بْن الخطّاب رضى الله عنْه) বর্ণনা করেন যে, আমি রসুলুল্লহ সল্লাল্লহু আ’লাইহি ওয়া সাল্লাম কে এরশাদ শুনিয়াছি, সমস্ত আমালের ভিত্তি নিয়তের উপরেই। আর মানুষ উহাই পাইবে যাহা সে নিয়ত করিয়া থাকিবে। অতএব যে ব্যক্তি আল্লহ তায়া’লা ও তাঁহার রসূলের জন্য হিযরত করিল অর্থাৎ আল্লহ তায়া’লা ও তাঁহার রসূলের সন্তুষ্টি ছাড়া তাহার হিযরতের অন্য কোন কারণ ছিল না তবে তাহার হিযরত আল্লহ তায়া’লা ও তাঁহার রসূলের জন্যই হইবে। অর্থাৎ এই হিযরতের জন্য সে সওয়াব পাইবে। আর যে ব্যক্তি কোন দুনিয়াবী স্বার্থ অথবা কোন নারীকে বিবাহ করিবার জন্য হিযরত করিল (তাহার হিযরত আল্লহ তায়া’লা ও তাঁহার রসূলের জন্য হইবে না, বরং) অন্য যে উদ্দেশ্য ও নিয়তে সে হিযরত করিয়াছে, (আল্লহ তায়া’লার নিকটও) তাহার হিযরত ঐ উদ্দেশ্যের জন্যই সাব্যস্ত হইবে। (বুখারী)   
HADITH ENGLISH
Umar ibn Khattab Radiyallahu 'anhu narrated: I heard Rasulullah Sallallahu 'alaihi wasallam saying: Verily the reward of deeds depend upon intentions; and' indeed every man shall receive what he intended for. Thus, he whose migration was for Allah and His Messenger, so his migration will be considered for Allah and His Messenger. He whose migration was towards the world or to be married to some woman, his migration will be considered to be for what he migrated for. (Bukhari)  
 
 
 
previous   Next