Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Helping Muslims  
Type
Hadith  
SERIAL NUMBER
388  
الحديث فى العربى
عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللهِ رَضِىَ اللهُ عَنْهُمَا قَالَ : قَالَ رَسُوْلُ اللهِ ﷺ : مَنْ أُعْطِىَ عَطَاءٌ فَوَجَدَ فَلْيَجْزِ بِهِ ، فَإِنْ لَمْ يَجِدْ فَلْيُثْنِ بِهِ ، فَمَنْ أَثْنىٰ بِهِ فَقَدْ شَكَرَهَ وَمَنْ كَتَمَهُ فَقَدْ كَفَرَهُ . ( رواه ابودؤد ، باب فى شكر المعروف ، رقم : )  
হাদিস বাংলা
হযরত জাবের ইবনে আবদুল্লাহ (রাযিঃ) হইতে বর্ণিত আছে, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, যে ব্যক্তিকে হাদিয়া দেওয়া হয় যদিতাহার নিকটও দেওয়ার জন্যকিছু থাকে তবে বিনিময়ে ইহা হাদিয়াদাতাকে দিয়া দেওয়া চাই । আর যদি কিছু না থাকে তবে শুকরিয়া হিসাবে হাদিয়াদাতার প্রশংসা করা চাই । কেননা, যে প্রশংসা করিল সে শুকরিয়া আদায় করিয়া দিল । আর যে (প্রশংসা করিল না বরং অনুগ্রহের বিষয়কে) গোপন করিল, সে না-শোকরী করিল । (আবু দাউদ)   
HADITH ENGLISH
Jabir ibn 'Abdullah Radiyallahu 'anhuma narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: If anyone is given a gift and has the means he should make a return for it, but if he has not the means he should praise him. For he who praises him for it; has given thanks. And he who conceals (this act of kindness and does not praise) has been ungrateful. (Abu Dawud)  
 
 
 
previous   Next