Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Helping Muslims  
Type
Hadith  
SERIAL NUMBER
383  
الحديث فى العربى
عَنْ جَابِرٍ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : قَالَ رَسُوْلُ اللهِ ﷺ : مَا مِنْ مُسْلِمٍ يَغْرِسُ غَرْسًا إِلاَّ كَانَ مَا أُكِلَ مِنْهُ لَهُ ضَدَقَوٌ ، وَمَاسُرِقَ مِنهُ لَهُ صَدَقَةٌ ، وَمَا أَكَلَ السَّبُعُ مِنْهُ فَهُوَ لَهُ صَدَقَةٌ ، وَمَا أَكَلَتِ الطَّيْرُ فَهُوَ لَهُ صَدَقَةٌ ، وَلاَ يَرْزَؤُهُ أَحَدٌ إِلاَّ كَانَ لَهُ صَدَقَةٌ . ( رواه مسلم ، باب فضل الغرس والزرع ، رقم : )  
হাদিস বাংলা
হযরত জাবের (রাযিঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, যে মুসলমান গাছ লাগায়, অতঃপর উহা হইতে যতটুকু অংশ খওেয়া হয় উহা যে বৃক্ষ রোপণ করে তাহার জন্য সদকা হইয়া যায় । আর যাহা উহা হইতে চুরি হইয়া যায় উহাও সদকা হইয়া যায় । অর্থাৎ ইহাতেও মালিকের সদকার সওয়াব হয় । আর যতটুকু অংশ হিংস্র জন্তু খাইয়া লয় উহাও তাহার জন্য সদকা হইয়া যায় । আর যতটুকু অংশ উহা হইতে পাখী খাইয়া লয়, উহাও তাহার জন্য সদকা হইয়া যায় । (মোটকথা এই যে,) যে কেহ ঐ গাছ হইতে সামান্য কিছু ফল ইত্যাদি লইয়া কমাইয়া দেয় উহা ঐ বৃক্ষ রোপণকারীর জন্য সদকা হইয়া যায় । (মুসলিম)   
HADITH ENGLISH
Jabir Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: Any Muslim who plants a tree, then whatever is eaten from it, is Sadaqah for him; what is stolen from it is Sadaqah for him; what beasts eat is Sadaqah for him; what birds eat is Sadaqah for him; whosoever takes anything from the tree (fruits etc) is Sadaqah (for the planter). (Muslim)  
 
 
 
previous   Next