Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Helping Muslims  
Type
Hadith  
SERIAL NUMBER
379  
الحديث فى العربى
عَنْ أَبِىْ هُرَيْرَةَ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : قَالَ رَسُوْلُ اللهِ ﷺ : إِذَا صَنَعَ لأَحَدِكُمْ خَادِمُهُ طَعَامَهُ ثُمَّ جَاءَهُ بِهِ ، وَقَدْ وَلِىَ حَرَّهُ وَدُخَانَهُ ، فَلْيُقْعِدْهُ مَعَهُ ، فَلْيَأْكُلْ ، فَإِنْكَانَ الطَّعَامُ مَشْفًوْهًا قَلِيْضَعْ فِىْ يَدِهِ مِنْهُ أُكْلَةً أَوْ أُكْلَتَيْنِ ، ( رواه مسلم ، باب اطعام المملوك مما ياكل ..... ، رقم : )  
হাদিস বাংলা
হযরত আবু হুরায়রা (রাযিঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, যখন তোমাদের মধ্য হইতে কাহারও খাদেম রান্নার গরম ও ধোঁয়ার কষ্ট সহ্য করিয়া তাহার জন্য খানা তৈয়ার করে, অতঃপর সে তাহার নিকট লইয়া আসে, তখন মনিবের উচিত, সে যেন এই খাদেমকেও খানার মধ্যে নিজের সহিত বসায় এবং সেও খায় । যদি সেই খানা কম হয় (যাহা দুইজনের জন্য যথেষ্ট হয় না), তবে মনিবের উচিত, যেন খানা হইতে এক দুই লোকমা হইলেও এই খাদেমকে দিয়া দেয় । (মুসলিম)   
HADITH ENGLISH
Abu Hurairah Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: When anyone's servant prepares his food and brings it to him after being near its heat and smoke, he should make him sit down with him and eat; but if the food is small in quantity, he should put one or two mouthfuls of it in his hand. (Muslim)  
 
 
 
previous   Next