Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Reconcilling Muslims Differences  
Type
Hadith  
SERIAL NUMBER
361  
الحديث فى العربى
عَنْ أَبِىْ هُرَيْرَةَ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : قَالَ رَسُوْلُ اللهِ ﷺ : تُعْرَضُ الأَعْمَالُ فِىْ كُلِّ يَوْمِ خَمِيْسٍ وَإِثْنَيْنِ فَيَغْفِرُ اللهُ عَزَّوَجَلَّ فِىْ ذٰلِكَ الْيَوْمِ لِكُلِّ امْرِىءٍ لاَ يُشْرِكُ بِاللهِ شَيْئًا إِلاَّ امْرَأً كَانَتْ بَيْنَهُ وَبَيْنَ أَخِيْهِ شَحْنَاءُ ، فَيُقَالُ : اترْكُوْا هٰذَيْنِ حَتّىٰ يَصْطَلِحَا ، اترْكُوْا هٰذَيْنِ حَتّىٰ يَصْطَلِحَا . ( رواه مسلم ، باب النهى عن الشحناء ، رقم : )  
হাদিস বাংলা
হযরত আবু হুরায়রা (রাযিঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, প্রত্যেক সোম ও বৃহস্পতিবারে আল্লাহ তায়ালার সম্মুখে বান্দাদের আমল পেশ করা হয় । আল্লাহ তায়ালা ঐ দিন প্রত্যেক ঐ ব্যক্তিকে যে আল্লাহ তায়ালার সহিত কাহাকেও শরীক না করে মাফ করিয়া দেন । অবশ্য ঐ ব্যক্তি এই মাফ হইতে বঞ্চিত থাকে যাহার কোন (মুসলমান) ভাইয়ের সহিত শত্রুতা থাকে । (আল্লাহ তায়ালার পক্ষ হইতে ফেরেশতাদেরকে ) বলা হইবে, এই দুইজনকে বাদ রাখিয়া দাও যতক্ষণ পর্যন্ত তাহারা পরস্পর সন্ধি ও নিষ্পত্তি না করিয়া লয়, এই দুইজনকে বাদ রাখিয়া দাও যতক্ষণ পর্যন্ত তাহারা পরস্পর সন্ধি ও নিষ্পত্তি না করিয়া লয় । (মুসলিম)   
HADITH ENGLISH
Abu Hurairah Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: Deeds are presented to Allah on every Thursday and Monday. Then Allah 'Azza wa Jalil forgives every slave who did not associate anything with Allah except he who has an enmity against his Muslim brother, Allah then says: Hold both of them, until they reconcile! Hold both of them, until they reconcile. (Muslim)  
 
 
 
previous   Next