Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Reconcilling Muslims Differences  
Type
Hadith  
SERIAL NUMBER
357  
الحديث فى العربى
عَنْ هِشَامِ بْنِ عَامِرٍ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : سَمِعْتُ رَسُوْلَ اللهِ ﷺ يَقُوْلُ : لاَ يَحِلُّ لِمُسْلِمٍ أَنْ يُصَارِمَ مُسْلِمًا فَوْقَ ثَلاَثٍ ، وَإِنَّهُمَا نَاكِبَانِ عَنِ الْحَقِّ مَاكَانَ عَلىٰ صَرَامِهِمَا ، وَإِنَّ أَوَّلَهُمَا فَيْئًا يَكُوْنُ سَبْقُهُ بِالْفَىْءِ كَفَّارَةٌ لَهُ ، وَإِنْ سَلَّمَ عَلَيْهِ فَلَمْ يَقْبَلْ سَلاَمَهُ رَدَّتْ عَلَيْهِ الْمَلاَئِكَةُ ، وَرَدَّعَلَى الآخَرِ الشَّيْطَانُ ، وَإِنْ مَاتَا عَلىٰ صِرَامِهِمَا لَمْ يَدْخُلاَ الْجَنَّةَ وَلَمْ يَجْتَمِعَا فِىْ الْجَنَّةِ . ( رواه ابن حبان قال المحقق : اسناده صحيح على شرط الشيخين : )  
হাদিস বাংলা
হযরত হিসাম ইবনে আমের (রাযিঃ) বর্ণনা করেন যে, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এই এরশাদ করিতে শুনিয়াছি, কোন মুসলমানের জন্য জায়েয নাই যে, আপন মুসলমান ভাইয়ের সঙ্গে তিন দিনের বেশী সম্পর্ক ছিন্ন রাখিবে । যতক্ষণ পর্যন্ত তাহারা এই বিছিন্ন অবস্থার উপর কায়েম থাকিবে ততক্ষণ পর্যন্ত তাহারা হক ও সত্য হইতে দূরে সরিয়া থাকিবে । এই দুইজনের মধ্য হইতে যে (সন্ধি করিবার জন্য) প্রথম অগ্রসর হইবে তাহার এই অগ্রসর হওয়া তাহার বিছিন্নতার গুনাহের জন্য কাফফারা হইয়া যাইবে । অতঃপর যদি এই অগ্রগামী ব্যক্তি সালাম করে ও দ্বিতীয় ব্যক্তি সালাম কবুল না করে অর্থাৎ জওয়াব না দেয় তবে সালামকারীকে ফেরেশতাগণ জওয়াব দিবে । আর দ্বিতীয় ব্যক্তিকে শয়তান জওয়াব দিবে । যদি সেই (পূর্ব) বিছিন্ন অবস্থায় দুইজন মারা যায় তবে না জান্নাতে দাখেল হইবে, না জান্নাতে একত্র হইবে । (ইবনে হিব্বান)   
HADITH ENGLISH
Hisham ibn 'Amir Radiyallahu 'anhu narrates: I heard Rasullullah Sallallahu 'alaihi wasallam saying: It is not lawful for a Muslim to break relationships from his Muslim brother for more than three days. Indeed, they would continue to remain deviated from the truth, so long as they continue to remain apart. And any one of the two who initiates reconciliation (his initiation) will expiate the sin of staying apart. When he offers Salam, and the other does not reply , then the angels reply to his Salam while Shaitan replies to the other. If these two die in this state of separation, they will neither enter Paradise nor gather together in Paradise. (Ibn Hibban)  
 
 
 
previous   Next