Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Warning against harming muslims  
Type
Hadith  
SERIAL NUMBER
344  
الحديث فى العربى
عَنْ خُرَيْمِ بْنِ فَاتِكٍ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : صَلّى رَسُوْلُ اللهِ ﷺ صَلاَةَ الصُّبْحِ فَلَمَّا انْصَرَفَ قَامَ قَائِمًا فَقَالَ : عُدِلَتْ شَهَادَةُ الزُّوْرِ بِالإِشْرَاكِ بِاللهِ ، ثَلاَثَ مَرَّاتٍ ثُمَّ قَرَأَ : فَاجْتَنِبُوا الرِّجْسَ مِنَ الأَوْثَانِ وَاجْتَنِبُوْا قَوْلَ الزُّوْرِ حُنَفَآءَ لِلهِ غَيْرَ مُشْرِ كِيْنَ بِهِ . ( " الحج : رواه ابوداؤد ، باب فى شهادة الزور ، رقم : )  
হাদিস বাংলা
হযরত খুরাইম ইবনে ফাতেক (রাযিঃ) হইতে বর্ণিত আছে যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একদিন ফজরের নামায পড়িলেন । যখন তিনি (নামায হইতে) অবসর হইলেন তখন উঠিয়া দাঁড়াইয়া গেলেন এবং এরশাদ করিলেন, মিথ্যা সাক্ষ্য আল্লাহ তায়ালার সহিত শরীক করার সমান করিয়া দেওযা হইয়াছে । এই কথা তিনি তিনবার এরশাদ করিলেন । অতঃপর তিনি এই আয়াত পড়িলেন যাহার অর্থ এই-মূর্তি পূজার অপবিত্রতা হইতে বাঁচ এবং মিথ্যা সাক্ষ্য দেওয়া হইতে বাঁচ । একান্তভাবে শুধুমাত্র আল্লাহর জন্য হইয়া তাহার সহিত কাহাকেও শরীক করিও না । (আবু দাউদ) ফায়দাঃ অর্থ এই যে, মিথ্যা সাক্ষ্য শিরক ও মূর্তিপূজার মত দুর্গন্ধময় গুনাহ । আর ঈমানওয়ালাদের ইহা হইতে এমনভাবে বাঁচিবার চেষ্টা করা চাই যেমন শিরক ও মূর্তিপূজা হইতে বাঁচা হয় । (মাআরেফুল হাদীস)   
HADITH ENGLISH
Khuraim ibn Fatik Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam offered Salatul-Fajr, after which he stood up and said: False witness has been equated to associating a partner to Allah. He said this thrice and then recited a verse of the Qur'am 'So, avoid the filth of idols and avoid speaking falsehood, as people pure of faith to Allah, not associating anything with Him.' (Abu Dawud)  
 
 
 
previous   Next