Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Warning against harming muslims  
Type
Hadith  
SERIAL NUMBER
329  
الحديث فى العربى
عَنْ أَبِىْ سَعْدٍ وَجَابِرِ بْنِ عَبْدِاللهِ رَضِىَ اللهُ عَنْهُمْ قَالاَ : قَالَ رَسُوْلُ اللهِ ﷺ : الْغِيْبَةُ أَشَدُّ مِنَ الزِّنَا ، قَالُوا : يَارَسُوْلَ اللهِ ! وَكَيْفَ الْغِيْبَةُ أَشَدُّ مِنَ الزِّنَا ؟ قَالَ : إِنَّ الرَّجُلَ لَيَزْنِىْ فَيَتُوْبُ فَيَتُوْبُ اللهُ عَلَيْهِ ، وَإِنَّ صَاحِبَ الْغِيْبَةِ لاَ يُغْفَرُ لَهُ حَتّىٰ يَغْفِرَهَا لَهُ صَاحِبُهُ . ( رواه البيهقى فى شعب الا يمان : )  
হাদিস বাংলা
হযরত আবু সা’দ ও হযরত জাবের ইবনে আবদুল্লাহ (রাযিঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, গীবত করা যিনা হইতে বেশী মারাত্নক । সাহাবীগণ আরজ করিলেন, ইয়া রাসূলাল্লাহ! গীবত করা যিনা হইতে বেশী মারাত্নক কিভাবে? রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিলেন, মানুষ যদি যিনা করিয়া ফেলে অতঃপর তওবা করিয়া লয়, আল্লাহ তায়ালা তাহার তওবা কবুর করিযা লন । কিন্তু গীবতকারীকে যতক্ষণ পর্যন্ত ঐ ব্যক্তি মাফ না করে যাহার সে গীবত করিয়াছে, ততক্ষণ পর্যন্ত আল্লাহ তায়ালার পক্ষ হইতে তাহাকে মাফ করা হয় না । (বায়হাকী)   
HADITH ENGLISH
Abu Sa'd and Jabir ibn ' Abdullah Radiyallahu 'anhum narrate that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: Backbiting is worse than fornication. The Sahabah asked: O Rasulallah! How is backbiting worse than fornication? He replied: A man commits fornication then seeks forgiveness; Allah forgives him; but a man who backbites is not forgiven, until the one whom he has backbitten forgives him. (Baihaqi)  
 
 
 
previous   Next