Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Warning against harming muslims  
Type
Hadith  
SERIAL NUMBER
299  
الحديث فى العربى
عَنْ أَبِىْ هُرَيْرَةَ رَضِىَ اللهُ عَنْهُ يَقُوْلُ : قَالَ أَبُوالْقَاسِمِ ﷺ : مَنْ أَشَارَ إِلىٰ أَخِيْهِ بِحَدِيْدَةٍ ، فَإِنَّ الْمَلاَئِكَةَ تَلْعَنُهُ حَتّىٰ يَدَعَهُ وَإِنْ كَانَ أَخَاهُ لأَبِيْهِ وَأُمِّهِ . ( رواه مسلم ، باب النهى عن الاشارة بالسلاح الى مسلم ، رقم : )  
হাদিস বাংলা
হযরত আবু হুরায়রা (রাযিঃ) বর্ণনা করেন যে, আবুল কাসেম মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, যে ব্যক্তি আপন ভাইয়ের দিকে লোহা অর্থাৎ হাতিয়ার দ্বারা ইশারা করে তাহার উপর ফেরেশতাগণ ততক্ষণ পর্যন্ত লা’নত করিতে থাকেন যতক্ষণ পর্যন্ত সে (লোহা দ্বারা ইশারা করা) ছাড়িয়া না দেয়, যদিও সে তাহার সহোদর ভাইই হউক না কেন । (মুসলিম) ফায়দাঃ অর্থ এই যে, যদি কোন ব্যক্তি নিজেরসহোদর ভাইয়ের দিকে লোহা দ্বারা ইশারা করে তবে উহার অর্থ এই নয় যে, সে তাহাকে কতল করা অথবা ক্ষতি করার ইচ্ছা রাখে, বরং ইহা ঠাট্টা-বিদ্রূপই হইতে পারে । কিন্তু ইহা সত্ত্বেও ফেরেশতাগণ তাহার উপর লা’নত পাঠাইতে থাকেন । এই এরশাদের উদ্দেশ্য হইল, কোন মুসলমানের উপর ইশারা করিয়াও অস্ত্র অথবা লোহা উঠানো কঠোরভাবে নিষেধ করিয়া দেওয়া । (মাজাহেরে হক)   
HADITH ENGLISH
Abu Hurairah Radiyallahu 'anhu narrates that Abul Qasim Sallallahu 'alaihi wasallam said: If anyone points with a piece of iron (weapon) at his brother, indeed angels curse him, till he stops pointing it, even if he is his brother who has the same father and mother. (Muslim)  
 
 
 
previous   Next