Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Warning against harming muslims  
Type
Hadith  
SERIAL NUMBER
296  
الحديث فى العربى
عَنْ عُقْبَةَ بْنِ عَامِرٍ رَضِىَ اللهُ عَنْهُ يَقُوْلُ : إِنَّ رَسُوْلَ اللهِ ﷺ : قَالَ : الْمُؤْمِنُ أَخُو الْمُؤْمِنِ ، فَلاَ يَحِلُّ لِلْمُؤْمِنِ أَنْ يَبْتَاعَ عَلىٰ بَيعِ أَخِيْهِ ، وَلاَ يَخْطُبَ عَلىٰ خِطْبَةِ أَخِيْهِ حَتّىٰ يَذَرَ . ( رواه مسلم ، باب تحريم الخطبة على خطبة اخيه .... ، رقم : )  
হাদিস বাংলা
হযরত উকবা ইবনে আমের (রাযিঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, মুমেন মুমেনের ভাই । ঈমানওয়ালার জন্য জায়েয নয় যে আপন ভাইয়ের দামদস্ত্তরের উপর সে দামদস্ত্তর করে । এমনিভাবে আপন ভাইয়ের বিবাহের পয়গামের উপর নিজ বিবাহের পয়গাম দেয় । অবশ্য প্রথম পয়গামের পর যদি তাহাদের কথা শেষ হইয়া গিয়া থাকে তবে পয়গাম পাঠাইবার মধ্যে কোন অসুবিধা নাই । (মুসলিম) ফায়দাঃ দামদস্ত্তরের উপর দামদস্ত্তর করার কয়েকটি অর্থ রহিয়াছে-তন্মধ্যে একটি এই যে, দুই ব্যক্তির মধ্যে বেচাকেনা হইয়া গেল, এমতাবস্থায় তৃতীয় ব্যক্তি বিক্রেতাকে এই বলা যে, তাহার সহিত বেচাকেনা বাদ দিয়া আমার সহিত বেচাকেনা করিয়া লও । (নবভী) লেনদেনের বিষয়ে আমলের জন্য উলামায়ে কেরামের নিকট জানিয়া লওয়া চাই । বিবাহের পয়গামের উপর পয়গাম দেওয়ার অর্থ এই যে, কোন ব্যক্তি কোথাও বিবাহের পয়গাম দিল এবং মেয়েপক্ষ এই পয়গামের প্রতি ঝুঁকিয়াছে । এমতাবস্থায় দ্বিতীয় ব্যক্তির জন্য (যদি এই পয়গাম সম্পর্কে তাহার জানা থাকে-) এই মেয়েকে বিবাহের পয়গাম দেওয়া চাই না । (ফতহুল মুলহিম)   
HADITH ENGLISH
Uqbah ibn 'Amir Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: A believer is the brother of a believer. It is not lawful for a believer to outbid the concluded deal of his brother, or propose to the same woman whom his brother has proposed, until he abandons the intention of marrying this woman. (Muslim)  
 
 
 
previous   Next