Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Warning against harming muslims  
Type
Hadith  
SERIAL NUMBER
292  
الحديث فى العربى
عَنِ الْبَرَاءِ بْنِ عَازِبٍ رَضِىَ اللهُ عَنْهُمَا قَالَ : قَالَ رَسُوْلُ اللهِ ﷺ : وَأَرْبَىْ الرِّبَا اسْتِطَالَةُ الرَّجُلِ فِىْ عِرْضِ أَخِيْهِ . ( وهو بعض الحديث ) ( رواه الطبرانى فى الا وسط وهو حديث صحيح ، الجامع الصغير : )  
হাদিস বাংলা
হযরত বারা ইবনে আযেব (রাযিঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, নিকৃষ্টতম সুদ হইল আপন মুসলমান ভাইয়ের ইজ্জত নষ্ট করা । (অর্থাৎ তাহার ইজ্জতের ক্ষতি করা, উহা যে কোনভাবে হউক, যেমন গীবত করা, তুচ্ছ মনে করা, লাঞ্ছিত করা ইত্যাদি ইত্যাদি ।) (তাবারানী, জামে সগীর) ফায়দাঃ মুসলমানের ইজ্জত নষ্ট করাকে নিকৃষ্টতম সুদ এইজন্য বলা হইয়াছে যে, যেভাবে সুদের মধ্যে অন্যের মাল নাজায়েয তরীকায় লইয়া তাহার ক্ষতি করা হইয়া থাকে, এমনিভাবে মুসলমানের ইজ্জত নষ্ট করার মধ্যে তাহার মান-মর্যাদার ক্ষতি করা হইয়া থাকে । আর যেহেতু মুসলমানের ইজ্জত ও মানমর্যাদা তাহার ধন-সম্পদ হইতে বেশী সম্মানের জিনিস, এই জন্য ইজ্জত-আবরু নষ্ট করাকে নিকৃষ্টতম সুদ বলা হইয়াছে । (ফয়জুল কাদীর, বযলুল মজহুদ)   
HADITH ENGLISH
Bara' ibn 'Azib Radiyallahu 'anhuma narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: The worst usury is disgracing his brother. (Tabarani , Jami'us-Saghir)  
 
 
 
previous   Next