Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Warning against harming muslims  
Type
Hadith  
SERIAL NUMBER
278  
الحديث فى العربى
عَنْأَبِىْ بَرْزَةَ الأَسْلِمِىِّ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : قَالَ رَسُوْلُ اللهِ ﷺ : يَا مَعْشَرَ مَنْ آمَنَ بِلِسَانِهِ وَلَمْ يَدْخُلِ الإِيْمَانُ قَلْبَهُ ! لاَ تْغَتُابوا الْمُسْلِمِيْنَ وَلاَ تَتَّبِعُوا عَوْرَاتِهِمْ ، فَإِنَّهُ مَنِ اتَّبَعَ عَوْرَاتِهِمْ يَتَّبِعِ اللهُ عَوْرَتَهُ ، وَمَنْ يَتَّبِعِ اللهُ عَوْرَتَهُ يَفْضَحْهُ فِىْ بَيْتِهِ . ( رواه ابوداؤد ، باب فى الغيبة ، رقم : )  
হাদিস বাংলা
হযরত আবু বারযা আসলামী (রাযিঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, হে লোকসকল! তোমরা যাহারা কেবল মুখে ঈমান আনিয়াছ, অন্তরে এখনও ঈমান প্রবেশ করে নাই, মুসলমানদের গীবত করিও না এবং তাহাদের দোষ-ত্রুটির পিছনে পড়িও না । কেননা যে ব্যক্তি মুসলমানদের দোষত্রুটির পিছনে পড়ে, আল্লাহ তায়ালা তাহার দোষত্রুটির পিছনে পড়েন । আর আল্লাহ তায়ালা যাহার দোষত্রুটির পিছনে পড়েন, তাহাকে ঘরে বসা অবস্থায়ই লাঞ্ছিত করেন । (আবু দাউদ) ফায়দাঃ হাদীসের প্রথম অংশে এই বিষয়ে সতর্ক করা হইয়াছে যে, মুসলমানদের গীবত করা মুনাফেকের কাজ হইতে পারে, মুসলমানের নয় । (বজলুল মাজহূদ)   
HADITH ENGLISH
Abu Barzah Al-Aslami Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: O the community of people! who have accepted Islam by their tongues; and Iman has not entered their hearts, do not backbite Muslims nor seek out their faults. Undoubtedly he who seeks out the faults of his Muslim brother, will have his faults sought by Allah; and whose faults are sought by Allah, He will disgrace him even at his home. (Abu Dawud)  
 
 
 
previous   Next