Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Strengthening the Kinship  
Type
Hadith  
SERIAL NUMBER
273  
الحديث فى العربى
عَنْ أَبِىْ ذَرٍّ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : أَمَرَنِىْ خَلِيْلِىْ ﷺ بِسَبْعِ : أَمَرَنِىْ بِحُبِّ الْمَسَاكِيْنِ وَالدُّنُوِّ مِنْهُمْ وَأَمَرَنِىْ أَنْ أَنْظُرَ إِلىٰ مَنْ هُوَفَوْقِىْ وَأَمَرَنِىْ أَنْ أَصِلَ الرَّحِمَ وَإِمْ أُدْبِرْتُ وَأَمَرَنِىْ أَنْ لاَ أَسْأَلَ أَحَدًا شَيْئًا وَأَمَرَنِى أَنْ أَقُوْلَ بِالْحَقِّ وَإِنْ كَانَ مُرًّا وَأَمَرَنِىْ أَنْ لاَّ أَخَافَ فِى اللهِ لَوْمَةَ لاَ ئِمٍ وَأَمَرَنِىْ أَنْ أُكْثِرَ مِنْ قَوْلِ لاَ حَوْلَ وَلاَ قُوَّةَ إِلاَّ بِاللهِ فَإِنَّهُنَّ مِنْ كَنْزِ تَحْتِ الْعَرْشِ . ( رواه احمد : )  
হাদিস বাংলা
হযরত আবু যর (রাযিঃ) বলেন, আমাকে আমার হাবীব সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাতটি বিষয়ের হুকুম করিয়াছেন । আমাকে হুকুম দিয়াছেন যে, আমি যেন মিসকীনদের সহিত মহব্বত রাখি এবং তাহাদের নিকটবর্তী থাকি । আমাকে হুকুম করিয়াছেন যে, আমি যেন দুনিয়াতে ঐ সমস্ত লোকের উপর নজর রাখি যাহারা (দুনিয়াবী সামানপত্রের দিক দিয়া) আমার চাইতে নিচের স্তরে এবং ঐ সব লোকে প্রতি নজর না করি যাহারা (দুনিয়াবী সামানপত্রের মধ্যে) আমার চাইতে উপরের স্তরের । আমাকে হুকুম করিয়াছেন যে, আমি যেন আপন আত্নীয়-স্বজনের সহিত সদ্ব্যবহার করি । যদিও তাহারা আমার দিক হইতে মুখ ফিরাইয়া লয় । আমাকে হুকুম করিয়াছেন যে, আমি যেন কাহারও নিকট কোন কিছু সওয়াল না করি । আমাকে হুকুম করিয়াছেন যে, আমি যেন হক কথা বলি, যদিও উহা (মানুষের নিকট) তিক্ত হয় । আমাকে হুকুম করিয়াছেন যে, আমি যেন আল্লাহ তায়ালার দ্বীন ও তাহার পয়গামকে প্রকাশ করার ব্যাপারে কোন তিরস্কারকররীর তিরস্কারের ভয় না করি । আমাকে হুকুম করিয়াছেন যে, আমি যেন ……………বেশী বেশী পড়িতে থাকি । কেননা এই কলেমা ঐ খাজানা হইতে আসিয়াছে যাহা আরশের নীচে আছে । (মুসনাদে আহমাদ) ফায়দাঃ অর্থ এই যে, যে ব্যক্তি এই কালেমা পড়ার অভ্যাস রাখে তাহার জন্য অত্যন্ত উচ্চ স্তরের আজর ও সওয়াব সংরক্ষিত করিয়া রাখা হয় । (মাজাহেরে হক)   
HADITH ENGLISH
Abu Dhar Radiyallahu 'anhu narrates that my close friend Sallallahu 'alaihi wasallam ordered me seven things: 1. He ordered me to love the poor, and be close to them. 2. He ordered me to look at those inferior to me, and not to look at those who are superior. 3. He ordered me to bind ties of kinship; even if they turn away from me. 4. He ordered me not to ask anyone for anything. 5. He ordered me to speak the truth, though it may be bitter. 6. He ordered me not to fear the reproach of anyone in respect to the orders of Allah. 7. And he ordered me to recite frequently, La haula wala quwata illa billah. 'There is no might to resist evil, and no power to do good, except through Allah', for these words are undoubtedly from the treasure under the Throne. (Musnad Ahmad)  
 
 
 
previous   Next