Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Strengthening the Kinship  
Type
Hadith  
SERIAL NUMBER
267  
الحديث فى العربى
عَنْ أَبِىْ أُمَامَةِ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : قَالَ رَسُوْلُ اللهِ ﷺ : صَنَائِعُ الْمَعْرُوْفِ تَقِىْ مَصَارِعَ السُّوْءِ ، وَصَدَقَةُ السِّرِّ تُطْفِئُ غَضَبَ الرَّبِّ ، وَصِلَةُ الرَّحِمِ تَزَيءدُ فِى الْعُمُرِ . ( رواه الطبر انى فى الكبير واسناده حسن ، مجمع الزوائد : )  
হাদিস বাংলা
হযরত আবু উমামা (রাযিঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, নেককাজ খারাপ মৃত্যু হইতে বাচাঁইয়া লয় । গোপনে সদকা দেওয়া আল্লাহ তায়ালার গোস্বাকে ঠান্ডা করে এবং আত্নীয়তা বজায় রাখা অর্থাৎ আত্নীয় স্বজনের সাথে ভাল ব্যবহার করা হায়াত বাড়াইয়া দেয় । (তাবারানী, মাজমায়ে যাওয়ায়েদ) ফায়দাঃ আত্নীয়তার সম্পর্ক বজায় রাখার মধ্যে ইহাও অন্তর্ভুক্ত রহিয়াছে যে, মানুষ নিজের উপার্জন হইতে আত্নীয়-স্বজনের আর্থিক খেদমত করিবে । অথবা নিজের সময়ের কিছু অংশ তাহাদের কাজে লাগাইবে । (মায়ারেফুল হাদীস) হায়াত বাড়িয়া যাওয়ার অর্থ এই যে, আত্নীয় স্বজনের সহিত সদ্ব্যবহারের দ্বারা হায়াতে বরকত হয় এবং নেককাজের তৌফিক হয় এবং আখেরাতে কাজে আসে এরূপ আমলে সময় লাগানো সহজ হয় । (নভাভী)   
HADITH ENGLISH
Abu Umamah Radiyallahu 'anhu narrates that Rasululiah Sallallahu 'alaihi wasallam said: The doing of good deeds saves a person from a bad death; secret charity subsides Rabb's anger; and strengthening bonds of kinship prolongs life. (Tabarani, Majma-'uz-Zavvaid)  
 
 
 
previous   Next