Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Rights of Muslims  
Type
Hadith  
SERIAL NUMBER
211  
الحديث فى العربى
عَنْ أُسَامَةَ بْنِ زَيْدٍ رَضِىَ اللهُ عَنْهُمَا قَالَ : قَالَ رَسُوْلُ اللهِ ﷺ مَنْ صُنِعَ إِلَيْهِ مَعْرُوْفٌ فَقَالَ لِفَاعِلِهِ : جَزَاكَ خَيْرًا فَقَدْ أَبْلَغَ فِىْ الشَّنَاءِ . ( رواه التر مذى وقال : هذا حديث حسن جيد غريب ، باب ماجاءفى الثناء بابمعروف ، رقم : )  
হাদিস বাংলা
হযরত উসামা বিন যায়েদ (রাযিঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, যে ব্যক্তির উপর এহসান করা হইয়াছে এবং সে এহসানকারী ব্যক্তিকে……………... অর্থাৎ ‘আল্লাহ তায়ালা তোমাকে ইহার উত্তম বদলা দান করুন’ বলিয়াছে সেই ব্যক্তি (এই দোয়ার দ্বারা) পূর্ণ প্রশংসা করিয়াছে ও শোকর আদায় করিয়া দিয়াছে । (তিরমিযী) ফায়দাঃ এই সমস্ত শব্দের দ্বারা দোয়া করে যেন এই কথা প্রকাশ করা যে, আমি ইহার বদলা দিতে অক্ষম । এজন্য আমি আল্লাহ তায়ালার নিকট দোয়া করি যে, তিনি তোমার এই এহসানের উত্তম বদলা দান করুন । এইভাবে দোয়ার এই বাক্য এহসানকারী ব্যক্তির জন্য প্রশংসা হয় । (মায়ারেফুল হাদীস)   
HADITH ENGLISH
Usama ibn Zaid Radiyallahu 'anhuma narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: If the recipient of a kindness says to his benefactor Jazakallahu Khair (May Allah give you a better reward), indeed he has fully praised and been thankful. (Tirmidhi)  
 
 
 
previous   Next