Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Rights of Muslims  
Type
Hadith  
SERIAL NUMBER
205  
الحديث فى العربى
عَنْ أَبِىْ هُرَيْرَةَ رَضِىَ اللهُ عَنْهُ عَنِ النَّبِىِّ ﷺ قَالَ : مَنْ أَخَذَ أَمْوَالَ النَّاسِ يُرِيْدُ أَدَاءَ هَا أَدَّى اللهُ عَنْهُ ، وَمَنْ أَخَذَ يُرِيْدُ إِتْلاَفَهَا أَتْلَفَهُ اللهُ . ( رواه البخارى ، باب من اخذ اموال الناس ....... ، رقم : )  
হাদিস বাংলা
হযরত আবু হুরায়রা (রাযিঃ) বর্ণনা করেন যে, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, যে ব্যক্তি লোকদের নিকট সম্পদ (করজ) গ্রহণ করে এবং সে করজ আদায়ের নিয়ত করিয়া থাকে আল্লাহ তায়ালা তাহার পক্ষ হইতে আদায় করিয়া দিবেন । আর যে ব্যক্তি কাহারও নিকট হইতে (করজ) গ্রহণ করে এবং উহা আদায় করিবার ইচ্ছাই তাহার না থাকে তখন আল্লাহ তায়ালা তাহার সম্পদ ধ্বংস করিয়া দিবেন । ফায়দাঃ ‘আল্লাহ তায়ালা তাহার পক্ষ হইতে আদায় করিয়া দিবেন’ ইহার অর্থ এই যে, আল্লাহ তায়ালা করজ আদায়ে তাহার সাহায্য করিবেন । যদি জিন্দেগীতে আদায় করিতে না পারে তবে আখেরাতে তাহার পক্ষ হইতে আদায় করিয়া দিবেন । ‘আল্লাহ তায়ালা তাহার সম্পদ ধ্বংস করিয়া দিবেন’ ইহার অর্থ এই যে, এই খারাপ নিয়তের কারণে তাহাকে জানি অথবা মালী লোকসান উঠাইতে হইবে । (ফতহুল বারী)   
HADITH ENGLISH
Abu Hurairah Radiyallahu 'anhu narrates that Nabi Sallallahu 'alaihi wasallam said: If anyone borrows from others with an intention to pay it back, Allah will pay it back for him. If someone borrows, with no intention to return it, Allah, will destroy his property. (Bukhari)  
 
 
 
previous   Next