Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Rights of Muslims  
Type
Hadith  
SERIAL NUMBER
179  
الحديث فى العربى
عَنْ أَبِىْ رَافِعِ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : قَالَ رَسُوْلُ اللهِ ﷺ : مَنْ غَسَلَ مَيِّتًا فَكَتَمَ عَلَيْهِ غَفَرَ اللهُ لَهُ أَرْبَعِيْنَ كَبِيْرَةً ، وَمَنْ حَفَرَ لأَخِيْهِ قَبْرًا حَتّىٰ يُجِنَّهُ فَكَأَنَّمَا أَسْكَنَهُ مَسْكَنًا حَتّىٰ يُبْعَثَ . ( رواه الطبرانى فى الكبير ورجاله رجال الصحيح مجمع الزوائد : )  
হাদিস বাংলা
হযরত আবু রাফে (রাযিঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, যে ব্যক্তি মৃত ব্যক্তিকে গোসল দেয় এবং তাহার গোপনাঙ্গকে অতঃপর যদি তাহার কোন দোষত্রুটি পায় তবে উহাকে গোপন রাখে, আল্লাহ তায়ালা তদাহার ৪০টি বড় গুনাহ মাফ করিয়া দেন । আর যে ব্যক্তি আপন ভাই (অর্থাৎ মাইয়্যেত) এর জন্য কবর খোঁড়ে এবং তাহাকে কবরে দাফন করে তবে সে যেন (কিয়ামতের দিন) পুনরায় জিন্দা হওয়া পর্যন্ত তাহাকে একটি ঘরে স্থান করিয়া দিল । অর্থাৎ তাহার এই পরিমাণ সওয়াব লাভ হয়, যে পরিমাণে সে ব্যক্তিকে কিয়ামত পর্যন্ত একটি ঘর দান করিলে সওয়াব লাভ হয় । (তাবারানী, মাজমায়ে যাওয়ায়েদ)   
HADITH ENGLISH
Abu Rafi' Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: He who bathes a deceased and conceals his faults, Allah forgives his forty major sins. He who digs a grave for his deceased brother and buries him, it is as if he has arranged for his residence until he is resurrected (this man is rewarded as much as he would get for providing a residence for a man till the Day of Resurrection). (Tabarani, Majma-'uz-Zawaid)  
 
 
 
previous   Next