Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Rights of Muslims  
Type
Hadith  
SERIAL NUMBER
173  
الحديث فى العربى
عَنْ عَبْدِاللهِ بْنِ عَمْرٍو رَضِىَ اللهُ عَنْهُمَا قَالَ : قِيْلَ لِرَسُوْلِ اللهِ ﷺ : أَىُّ النَّاسِ أَفْضَلُ ؟ قَالَ : كُلُّ مَخْمُوْمِ الْقَلْبِ ، صَدُوْقِ اللِّسَانِ قَالُوا : صُدُوْقُ اللِّسَانِ نَعْرِفُهُ فَمَا مَخْمُوْمُ الْقَلْبِ ؟ قَالَ : هُوَ التَّقِىُّ النَّقِىُّ لاَ إِثْمَ فِيْهِ وَلاَ بَغْىَ وَلاَ غِلَّ وَلاَ حَسَدَ . ( رواه ابن ماجه ، باب الورع والتقوى ، قرم : )  
হাদিস বাংলা
হযরত আবদুল্লাহ ইবনে আমর (রাযিঃ) হইতে বর্ণিত আছে যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞাসা করা হইল, মানুষের মধ্যে সর্বশ্রেষ্ঠ কে? তিনি এরশাদ করিলেন, প্রত্যেক ঐ ব্যক্তি যে দিলের দিক দিয়া মাখমুম এবং জবানের দিক দিয়া সত্যবাদী হয় । সাহাবায়ে কেরাম (রাযিঃ) আরজ করিলেন, জবানের দিক দিয়া সত্যবাদী ইহা তো আমরা বুঝিতেছি কিন্তু দিলের দিক দিয়া মাকমুম দ্বারা কি উদ্দেশ্য । এরশাদ করিলেন, দিলের দিক দিয়া মাখমুমম ঐ ব্যক্তি যে পরহেজগার, যাহার দিল পরিষ্কার, যাহার উপর না গুনাহের বোঝা আছে, না জুলুমের বোঝা আছে, না তাহার দিলের মধ্যে কাহারও প্রতি হিংসা বা বিদ্বেষ আছে । (ইবনে মাজাহ) ফায়দাঃ ‘যাহার দিল পরিষ্কার হয়’ দ্বারা উদ্দেশ্য ঐ ব্যক্তি যাহার দিল আল্লাহ ছাড়া অন্য কোন কিছুর কল্পনা ও অহেতুক চিন্তা-ফিকির হইতে পবিত্র হয় । (মাজাহেরে হক)   
HADITH ENGLISH
Abdullah ibn 'Amr Radiyallahu 'anhuma narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam was asked: Who is the most excellent amongst people? He replied: Everyone whose heart is Makhmum and tongue is truthful. The Sahabah asked: We understand whose tongue is truthful, but what does a Makhmumheait mean? He replied: The one who is a Muttaqi (fearful of Allah) is pure of heart, free of sins and without injustice, hatred or jealousy for any one. ( ibn -Majah)  
 
 
 
previous   Next