Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Rights of Muslims  
Type
Hadith  
SERIAL NUMBER
166  
الحديث فى العربى
عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللهِ رَضِىَ اللهُ عَنْهُمَا قَالَ : قَالَ رَسُوْلُ اللهِ ﷺ الْمَجَالِسُ بِالأَمَانَةِ إِلاَّ ثَلاَثَةَ مَجَالِسَ : سَفْكُ دَمٍ حَرَامٍ ، أَوْفَرْجٌ حَرَامٌ ، أَوِ اقْتِطَاعُ مَالٍ بِغَيْرِ حَقٍّ . ( رواه ابوداؤد ، باب فى نقل الحديث ، رقم : )  
হাদিস বাংলা
হযরত জাবের ইবনে আবদুল্লাহ (রাযিঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, মজলিস হইল আমানত । (মজলিসের মধ্যে যে সমস্ত গোপন কথা বলা হয় সেইগুলি কাহাকেও বলা জায়েয নাই ।) অবশ্যই তিন প্রকার মজলিস এমন যে, সেইগুলি (আমানত নয় । বরং অন্যদের নিকট সেইগুলির কথা পৌঁছিয়া দেওয়া জরুরী-) ১. যে মজলিসে নাহক খুন-খারাবীর ষড়যন্ত্র করা হয় । ২. যে মজলিসের সম্পর্কে যেনা-ব্যভিচারের সাথে রহিয়াছে । ৩. যে মজলিসের সম্পর্ক অন্যায়ভাবে কাহারও সম্পদ লুণ্ঠন করার সাথে রহিয়াছে । (আবু দাউদ) ফায়দাঃ হাদীস শরীফে এই তিন প্রকার বিষয় উদাহরণ স্বরূপ উল্লেখ করা হইয়াছে । উদ্দেশ্য এই যে, যদি কোন মজলিসে কোন গুনাহ, জুলুম ও অন্যায় বিষয়ের পরামর্শ হয় এবং তোমাকেও উহাতে শরীক করা হয় তবে উহাকে কোন অবস্থাতেই গোপন রাখিও না । (মাআরেফুল হাদীস)   
HADITH ENGLISH
Jabir ibn 'Abdullah Radiyallahu 'anhuma narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: All meetings are (confidential) trusts except three: Those for the purpose of shedding blood unlawfully or committing fornication or grabbing other's property unjustly. (Abu Dawud)  
 
 
 
previous   Next