Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Rights of Muslims  
Type
Hadith  
SERIAL NUMBER
157  
الحديث فى العربى
عَنْ جَابِرِبْنِ عَبْدِاللهِ وَأَبْىْ طَلْحَةَ بْنِ سَهْلٍ الأَنْصَارِىِّ رَضِىَ اللهُ عَنْهُمْ يَقُوْلاَنِ : رَسُوْلُ اللهِ ﷺ مَا مِنِ امْرِىءٍ يَخْذُلُ امْرَءً مُسْلِمًا فِىْ مَوْضِعِ يُنْتَهَكُ فِيْهِ حُرْمَتُهُ وَيُنْتَقَصُ فِيْهِ مِنْ عِرْضِهِ إِلاَّ خَذَلَهُ اللهُ فِىْ مَوْطِنٍ يُحِبُّ فِيْهِ نُصْرَتَهُ ، وَمَا مِنِ امْرِىءٍ يَنْصُرُ مُسْلِمًا فِىْ مَوْضِعٍ يُنْتَقَصُ فِيْهِ مِنْ عِرْضِهِ وَيُنْتَهكُ فِيْهِ مِنْ حُرْمَتِهِ إِلاَّ نَصَرَهُ اللهُ فِىْ مَوْطِنٍ يُحِبُّ نُصْرَتًهُ . ( رواه ابو داؤد ، باب الرجل يذب عن عرض اخيه ، رقم : )  
হাদিস বাংলা
হযরত জাবের ইবনে আবদুল্লাহ ও হযরত আবু তালহা ইবনে সাহল আনসারী (রাযিঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, যে ব্যক্তি কোন মুসলমানের সাহায্য হইতে এমন সময় হাত গুটাইয়া লয় যখন তাহার ইজ্জতের উপর হামলা করা হইতেছে এবং তাহার সম্মানের ক্ষতি করা হইতেছে, তখন আল্লাহ তায়ালা তাহাকে এমন সময় নিজের সাহায্য হইতে বঞ্চিত রাখিবেন যখন সে আল্লাহ তায়ালার সাহায্যের আগ্রহী (ও তলবকারী) হইবে । আর যে ব্যক্তি কোন মুসলমানের এমন সময় সাহায্য ও সহানুভূতি করে যখন তাহার ইজ্জতের উপর হামলা করা হইতেছে ও সম্মান নষ্ট করা হইতেছে, তখন আল্লাহ তায়ালা এমন সময় তাহার সাহায্য করিবেন যখন সে আল্লাহ তায়ালার সাহায্য প্রার্থনা করিবে । (আবু দাউদ)   
HADITH ENGLISH
Jabir ibn 'Abdullah and Abu Talhah ibn Sahl Al Ansari Radiyallahu 'anhum narrate that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: No Muslim will desert a man who is confronted with a situation where his respect and honour is being violated but Allah Subhanahu wa Ta'ala will desert him in a situation when he will be in need of His help. And no Muslim will help a Muslim in a situation when his respect and honour is being violated, but Allah will help him in a situation when he will be in need of His help. (Abu Dawud)  
 
 
 
previous   Next