Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Rights of Muslims  
Type
Hadith  
SERIAL NUMBER
156  
الحديث فى العربى
عَنِ ابْنِ عَبَّاسٍ رَضِىَ اللهُ عَنْهُمَا عَنِ النَّبِىِّ ﷺ قَالَ : مَنْ مَشَى فِىْ حَاجَةِ أَخِيْهِ كَانَ خَيْرًا لَهُ مِنْ اعْتِكَافِهِ عَشْرَ سِنِيْنَ ، وَمَنِ اعْتَكَفَ يَوْمًا ابْتِغَاءَ وَجْهَ اللهِ جَعَلَ اللهِ بَيْنَهُ وَبَيْنَ النَّارِ ثَلاَثَ خَنَادِقِ ، كُلُّ خَنْدَقٍ أَبْعَدُ مَا بَيْنَ الْخَافِقَيْنِ . ( رواه الطبر انى فى الاوسط واسناده جيد ، مجمع الزوائد : )  
হাদিস বাংলা
হযরত ইবনে আব্বাস (রাযিঃ) হইতে বর্ণিত আছে যে, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, যে ব্যক্তি আপন কোন ভাইয়ের কাজের জন্য পায়ে হাঁটিয়া যায়, তাহার এই কাজ দশ বৎসরের এতেকাফ অপেক্ষা উত্তম । যে ব্যক্তি একদিনের এতেকাফও আল্লাহ তায়ালার সন্তুষ্টির জন্য করে আল্লাহ তায়ালা তাহার ও জাহান্নামের মধ্যে তিন খন্দক আড় করিয়া দেন । প্রতি খন্দক আসমান ও জমিনের দূরত্ব হইতে বেশী । (তাবারানী, মাজমায়ে যাওয়ায়েদ)   
HADITH ENGLISH
Ibn 'Abbas Radiyallahu 'anhuma narrates that Nabi Sallallahu 'alaihi wasallam said: Going out for a brother's need is better than ten years Itikaf (confining oneself to a masjid exclusively for the worship of Allah). He who observes I'tikaf of one day for Allah's sake, three trenches are placed between him and Hell; each trench is wider than the distance between the earth and the sky. (Tabarani, Majma-'uz-Zawaid)  
 
 
 
previous   Next