Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Rights of Muslims  
Type
Hadith  
SERIAL NUMBER
150  
الحديث فى العربى
عَنْ أَبِىْ أُمَامَةَ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : قَالَ رَسُوْلُ اللهِ ﷺ اُوْصِى الْخَلِيْفَةَ مِنْ بَعْدِىْ بِتَقْوَى اللهِ ، وَأُوْصِيْهِ بِجَمَاعَةِ الْمُسْلِمِيْنَ أَنْ يُعَظِّمَ كَبِيْرَ هُمْ ، وَيَرْحَمَ صَغِيْرَهُمْ ، وَيُوَقِّرَ عَالِمَهُمْ ، وَأَنْ لاَ يَضْرِبَهُمْ فَيُذِلَّهُمْ ، وَلاَ يُوْحِشَهُمْ ، فَيُكَفِّرَهُمْ وَأَنْ لاَ يُخْصِيَهُمْ فَقْطَعَ نَسْلَهُمْ ، وَأَنْ لاَّ يَغْلِقَ بَابَهُ دُوْنَهُمْ فَيَأْكُلَ قَوِيُّهُمْ ضَعِيْفَهُمْ . ( رواه البيهقى فى السنن الكبرى : )  
হাদিস বাংলা
হযরত আবু উমামা (রাযিঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, আমি আমার পরবর্তী খলীফাকে আল্লাহ তায়ালা হইতে ভয় করিবার ওসিয়ত করিতেছি এবং তাহাকে মুসলমানদের জামাত সম্পর্কে এই অসিয়ত করিতেছি যে, সে যেন মুসলমানদের বড়দের সম্ম্ন করে, তাহাদের ছোটদের উপর রহম করে, তাহাদের ওলামাদের ইজ্জত করে, তাহাদেরকে এইরূপ প্রহার না করে যে, অপদস্থ করিয়া দেয় । তাহাদেরকে এইরূপ ভয় না দেখায় যে, কাফের বানাইয়া দেয় । তাহাদেরকে খাসী না করে যে, তাহাদের বংশ খতম করিয়া দেয় এবং আপন দরজা তাহাদের ফরিয়াদ শুনিবার জন্য বন্ধ না করে, যাহার কারণে শক্তিশালী লোক দুর্বলদিগকে খাইয়া ফেলে । অর্থাৎ জুলুম ব্যাপক হইয়া যায় । (বায়হাকী)   
HADITH ENGLISH
Abu Umamah Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: I advise my Caliph to follow after me to fear Allah, and I advise him with regard to the Jama' at of Muslims to be respectful to their elders, and merciful to their youngsters, and to honour their 'Ulama (scholars). He should not beat them so much that they are humiliated; he should not frighten them so as to make them infidels; he should not castrate them so as to finish their race; he should not shut the doors for their complaints, otherwise the strong will overpower the weak. (Baihaqi)  
 
 
 
previous   Next