Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Rights of Muslims  
Type
Hadith  
SERIAL NUMBER
146  
الحديث فى العربى
عَنْ أَبِىْ مُوْسَى الأَشْعَرِىِّ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : قَالَ رَسُوْلُ اللهِ ﷺ : إِنَّ مِنْ إِجْلاَلِ اللهِ إِكْرَامَ ذِى الشَّيْبَةِ الْمُسْلِمِ ، وَحَامِلِ الْقُرْآنِ غَيْرِ الْغَالِىْ فِيْهِ وَالْجَافِىْ عَنْهُ ، وَإكْرَامَ ذِى السُّلْطَانِ الْمُقْسِطِ . ( رواه ابوداؤد ، باب فى تنزيل الناس منازلهم ، رقم : )  
হাদিস বাংলা
হযরত আবু মূসা আশআরী (রাযিঃ) বর্ণানা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, তিন প্রকার লোকের একরাম করা আল্লাহ তায়ালার সম্মান করার অন্তর্ভুক্ত । এক-বৃদ্ধ মুসলমান, দ্বিতীয়-ঐ কুরআনে হাফেয যে মধ্যপন্থার উপর থাকে, তৃতীয়-ন্যায়পরায়ণ বাদশাহ । (আবু দাউদ) ফায়দাঃ মধ্যপন্থার উপর থাকার অর্থ এই যে, কুরআন শরীফ তেলাওয়াতের এহতেমামও করে এবং রিয়াকারদের মত তাজবীদ ও হরফসমূহ আদায় করার মধ্যে সীমালংঘন না করে । (বজলুল মজহুদ)   
HADITH ENGLISH
Abu Musa Al Ash'ari Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: Undoubtedly reverence to Allah includes honouring a grey haired Muslim; and also the one who has memorised the Qur'an and he neither exceeds the proper bounds and nor does he turn away from it; and honouring a just ruler. (Abu Dawud)  
 
 
 
previous   Next