Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Rights of Muslims  
Type
Hadith  
SERIAL NUMBER
142  
الحديث فى العربى
عَنْ حُذَيْفَةَ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : قَالَ رَسُوْلُ اللهِ ﷺ : لاَ تَكُوْنُوْا إِمَّعَةً تَقُوْلُوْنَ : إِنْ أَجْسَنَ النَّاسُ أَحْسَنَّا ، وَإِنْ ظَلَمُوْا ظَلَمْنَا ، وَلٰكِنْ وَطِّنُوا أَنْفُسَكُمْ إِنْ أَحْسَنَ النَّاسُ أَنْ تُحْسِنُوْا ، وَإِنْ وْا فَلاَ تَظْلِمُوْا . ( رواه التر مذى وقال : هذا حديث حسن غريب ، باب ماجاءفى الا حسان والعفو ، رقم : )  
হাদিস বাংলা
হযরত হোযায়ফা (রাযিঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, তোমরা অন্যদের দেখাদেখি কাজ করিও না অর্থাৎ এইরূপ বলিও না যে, যদি মানুষ আমাদের সহিত ভাল ব্যবহার করে তবে আমরাও তাহাদের সহিত ভাল ব্যবহার করিব আর মানুষ যদি আমাদের উপর জুলুম করে তবে আমরাও তাহাদের উপর মজবুদ থাক যে, লোকেরা যদি ভাল করে তবে তোমরাও ভাল করিবে । আর লোকেরা যদি খারাপ ব্যবহার করে তবুও তোমরা জুলুম করিবে না । (তিরমিযী)   
HADITH ENGLISH
Hudhaifah Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: Do not immitate others and start saying if others treat us well, we will treat them well, and if they do wrong to us, we will do wrong to them; but accustom yourself to do good if people do good, and not to do wrong if they do wrong. (Tirmidhi)  
 
 
 
previous   Next