Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Rights of Muslims  
Type
Hadith  
SERIAL NUMBER
141  
الحديث فى العربى
عَنْ ثَوْبَانَ رَضِىَ عَنْهُ قَالَ : قَالَ رَسُوْلُ اللهِ ﷺ إِنَّ حَوْضِىْ مَابَيْنَ عَدَنَ إِلىٰ عَمَّانَ أَكْوَابُهُ عَمَدُ النُّجُوْمِ ، مَاؤُهُ أَشَدُّ بَيَاضًا مِنَ الثَّلْجِ وَأَحْلىٰ مِنَ الْعَسَلِ أَوَّلُ مَنْ يَرِدُهُ فُقَرَاءُ الْمُهَاجِرِيْنَ ، قُلْنَا : يَا رَسُوْلَ اللهِ ! صِفْهُمْ لَنَا ، قَالَ : شُعْثُ الرُّؤُسِ ، دُنْسُ الثِّيَابِ الَّذِيْنَ لاَ يَنْكِحُوْنَ الْمُتَنَعِّمَاتِ ، وَلاَ تُفَتَّحُ لَهُمُ السُّدَدُ الَّذِيْنَ يُعْطُوْنَ مَا عَلَيْهِمْ ، وَلاَ يُعْطَوْنَ مَالَهُمْ . ( رواه الطبر انى ورجاله رجال الصحيح ، مجمع الزوائد : )  
হাদিস বাংলা
হযরত ছাওবান (রাযিঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, আমার হাউজের জায়গা আদান হইতে আম্মান পর্যন্ত দূরত্বের সমান । উহার পেয়ালা সংখ্যার দিক দিয়া আসমানের তারকাসমূহের মত (অসংখ্য) । উহার পানি বরফের চাইতে বেশী সাদা এবং মধুর চাইতে বেশী মিষ্ট । এই হাউজের উপর যে সমস্ত লোক সর্বপ্রথম আসিবে তাহারা হইবেন গরীব মুহাজিরগণ । আমরা আরজ করিলাম, ইয়া রাসূলাল্লাহ! আমাদেরকে বলিয়া দিন ঐ সমস্ত লোক কাহারা হইবেন? নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিলেন, এলোমেলো চুলওয়ালা । ময়লাযুক্ত পোশাকওয়ালা । যাহারা নাজ-নেয়ামতের মধ্যে পালিত নারীদেরকে বিবাহ করিতে পারিবে না । যাহাদের জন্য দরজা খোলা হয় না । অর্থাৎ যাহাদেরকে খোশ আমদেদ বলা হয় না এবং তাহারা ঐ সমস্ত হক আদায় করে যাহা তাহাদের জিম্মায় রহিয়াছে, অথচ তাহাদের হক আদায় করা হয় না । (তাবারানী, মাজমায়ে যাওয়ায়েদ) ফায়দাঃ আদান ইয়ামানের বিখ্যাত একটি জায়গা । আর আম্মান জর্দানের বিখ্যাত শহর । পরিচয়ের জন্য এই হাদীসে আদান ও আম্মান শব্দ ব্যবহার করা হইয়াছে । অর্থ এই যে, এই দুনিয়াতে আদান ও আম্মানের মধ্যে যতটুকু দূরত্ব আখেরাতে হাউজের দৈর্ঘ্য, প্রস্থ এই দূরত্বের সমান । কিন্তু ইহার অর্থ এই নয় যে, হাউজের জায়গা অবিকল এতটুকু দূরত্বের সমান বরং ইহা বুঝাইবার জন্য যে, হাউজের দৈর্ঘ্য, প্রস্থ শত শত মাইল জুরিয়া প্রসারিত রহিয়াছে । (মাআরেফুল হাদীস)   
HADITH ENGLISH
Thawban Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: My pond extends from Aden to Amman. Its bowls are equivalent to the stars in the sky. Its water is whiter than snow and sweeter than honey. The first to come on the pond will be the poor emigrants. We asked: O Rasulallah! Describe them to us? Rasullullah Sallallahu 'alaihi wasallam replied: Those with dishevelled hair, and dirty clothes, who cannot marry women living in luxury. For whom doors are not opened. They fulfil the rights of others, while their own rights are not given to them. (Tabaram, Majma'uz-Zawaid)  
 
 
 
previous   Next