Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Rights of Muslims  
Type
Hadith  
SERIAL NUMBER
140  
الحديث فى العربى
عَنْ أَبِىْ هُرَيْرَةَ رَضِىَ اللهُ عَنْهُ عَنْ رَسُوْلِ اللهِ ﷺ قَالَ : إِنَّ الدِّيْنَ النَّصِيْحَةُ ، إِنَّ الدِّيْنَ النَّصِيْحَةُ ، إِنَّ الدِّيْنَ النَّصِيْحَةُ قَالُوا : لِمَنْ يَا رَسُوْلَ اللهِ ؟ قَالَ : لِلهِ ، وَلِكِتَابِهِ ، وَلِرَسُوْلِهِ ، وِلأَئِمَّةِ الْمُسْلِمِيْنَ وَعَامَّتِهِمْ ز ( رواه النسائى ، باب النصيحة للامام ، رقم : )  
হাদিস বাংলা
হযরত আবু হোরায়রা (রাযিঃ) হইতে বর্ণিত আছে যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, নিঃসন্দেহে দ্বীন এখলাস ও ওয়াদা পালনের নাম, নিঃসন্দেহে দ্বীন এখলাস ও ওয়াদা পালনের নাম । সাহাবায়ে কেরাম (রাযিঃ) আরজ করিলেন, ইয়া রাসূলাল্লাহ! কাহার সহিত এখলাস ও ওয়াদা পালন? এরশাদ করিলেন, আল্লাহ তায়ালার সহিত, আল্লাহ তায়ালার রাসূলের সহিত, আল্লাহ তায়ালার কিতাবের সহিত, মুসলমানদের শাসকদের সহিত এবং তাহাদের সর্বসাধারণের সহিত । (নাসায়ী) ফায়দাঃ আল্লাহ তায়ালার সহিত এখলাস ও ওয়াদা পালনের অর্থ এই যে, তাহার উপর ঈমান আনা হয়, তাহাকে পরম মহব্বত করা হয়, তাহাকে ভয় করা হয়, তাহার আনুগত্য ও এবাদত করা হয় এবং তাহার সহিত কাহাকেও শরীক করা হয় না । আল্লাহ তায়ালার কিতাবের সহিত এখলাস ও ওয়াদা পালন এই যে, উহার উপর ঈমান আনা হয়, উহার আদব ও সম্মানের হক আদায় করা হয়, উহার এলেম হাসিল করা হয়, উহার এলেম প্রচার করা হয় এবং উহার উপর আমল করা হয় । রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সহিত এখলাস ও ওয়াদা পালন এই যে, তাঁহাকে সত্য বলিয়া বিশ্বাস করা হয়, তাঁহার সম্মান করা হয়, তাঁহাকে ও তাহার সুন্নতকে মহব্বত করা হয়, তাঁহার তরীকাকে জিন্দা করা হয়, তাঁহার আনিত দাওয়াতকে প্রচার করা হয় এবং অন্তর দ্বারা তাঁহার অনুসরণের মধ্যে নিজের নাজাত বিশ্বাস করা হয় । মুসলমানদের শাসকদের সহিত এখলাস ও ওয়াদাপালন এই যে, তাহাদের জিম্মাদারী আদায়ের ব্যাপারে তাহাদিগকে সাহায্য করা হয়, তাহাদের প্রতি ভাল ধারণা রাখা হয়, যদি তাহাদের কোন ভুলত্রুটি নজরে আসে তবে উত্তম পন্থায় উহার সংশোধনের চেষ্টা করা হয়, তাহাদিগকে ভাল পরামর্শ দেওয়া হয় এবং জায়েয কাজে তাহাদের কথা মানা হয় । সাধারণ মুসলমানদের সহিত এখলাস ও ওয়াদা পালন এই যে, তাহাদের সহানুভূতি ও কল্যাণ কামনার পুরা পুরা খেয়াল রাখা হয়, তন্মধ্যে সম্রতা ও এখলাসের সহিত তাহাদিগকে দ্বীনের প্রতি মনোযোগী করা, তাহাদিগকে দ্বীন শিক্ষা দেওয়া তাহাদের স্বভাবে নেক কাজের প্রতি আগ্রহ পয়দা করার বিষয়ও অন্তর্ভুক্ত রহিয়াছে । তাহাদের উপকার নিজের উপকার ও তাহাদের ক্ষতিনিজের ক্ষতি মনে করা হয় । যথাসম্ভব তাহাদের সাহায্য করা হয়, তাহাদের হক আদায় করা হয় । (নবভী)   
HADITH ENGLISH
Abu Hurairah Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: Verily, Deen (religion) is Nasihah (sincere wellwishing) verily Deen is Nasihah, verily Deen is Nasihah. The Sahabah asked: To whom O Rasulallah? He replied: To Allah, and His Book, and His Messenger, and to the rulers of the Muslims and their common folk. (Nasai)  
 
 
 
previous   Next