Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Rights of Muslims  
Type
Hadith  
SERIAL NUMBER
132  
الحديث فى العربى
عَنْ أَبِىْ هُرَيْرَةَ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : قَالَ رَسُوْلُ اللهِ ﷺ مَنْ شَهشدَ الْجَنَازَةَ حَتّى يُصَلىٰ عَلَيْهَا فَلَهُ قِيْرَاطٌ ، وَمَنْ شَهِدَهَا حَتّى تُدْفَنَ فَلَهُ قِيْرَاطَانَ ، قِيْلَ : وَمَا الْقِيْرَاطَانِ ؟ قَالَ : مِشْلُ الْجَبَالَيْنِ الْعَظِيْمَيْنِ . ( رواه مسلم ، باب فضل الصلوة ، على الجنازةواتباعها ، رقم : وفى رواية له : اصغر هما مشل احد . رقم : )  
হাদিস বাংলা
হযরত আবু হোরায়রা (রাযিঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, যে ব্যক্তি জানাযায় হাজির হয় এবং জানাযার নামায হওয়া পর্যন্ত জানাযার সহিত থাকে তাহার এক কীরাত সওয়াব লাভ হয় । আর যে ব্যক্তি জানাযায় হাজির হয় এবং দাফন শেষ হওয়া পর্যন্ত জানাযার সহিত থাকে তাহার দুইটি কীরাত সওয়াব লাভ হয় । রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞাসা করা হইল, দুই কীরাত কি? এরশাদ করিলেন, (দুই কীরাত) দুইটি বড় পাহাড়ের সমান । আরেক রেওয়ায়াতে আছে যে, তন্মধ্যে ছোট পাহাড়টি অহুদ পাহাড়ের মত । (মুসলিম)   
HADITH ENGLISH
Abu Hurairah Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: He who follows the bier and offers the funeral Salat, will get a reward of a Qirat, and he who attends the funeral until its burial will get a reward of two Qirat. It was asked: What are two Qirat 1 ? He replied: Equivalent to two huge mountains. It is narrated at another place: Of the two mountains, the smaller one is like Mount Uhud. (Muslim)  
 
 
 
previous   Next