Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Rights of Muslims  
Type
Hadith  
SERIAL NUMBER
118  
الحديث فى العربى
عَنْ عَبْدِاللهِ بْنِ عُبَيْدِ بْنِ عُمَيْرٍ رَحِمَهُ اللهُ قَالَ : دَخَلَ عَلَىَّ جَابِرٌ رَضِىَ اللهُ عَنْهُ فِىْ نَفَرٍ مِنْ أَصْحَابِ النَّبِىِّ ﷺ ، فَقَدَّمَ إِلَيْهِمْ خُبْزًا وَخَلاًّ ، فَقَالَ : كُلُوْا فَإِنِّىْ سَمِعْتُ رَسُوْلَ اللهِ ﷺ يَقُوْلُ : نِعْمَ الإِدَامُ الْخَلُّ إِنَّهُ هَلاَكٌ بِالرَّجُلِ أَنْ يَدْ خُلَ عَلَيْهِ النَّفَرُ مِنْ إِخْوَانِهِ فَيَحْتَقِرَ مَا فِىْ بَيْتِهِ أَنْ يُّقَدِّمَهُ إِلَيْهِمْ ، وَهَلاَكٌ بِالْقَوْمِ أَنْ يَحْتَقِرُوا مَاقُدِّمَ إِلَيْهِمْ . ( رواه احمد والطبر لنى وابو يعلى الا انه قال : ) وَكَفى بِالْمَرْءِ شَرًّا أَنْ يَحْتَقِرَ مَا قُرِبَ إِلَيْهِ . ( وفى اسناده ابى يعلى ابو طالب القاص ولم اعر فه وبقية رجال ابى يعلى وثقوا . وفى الحاشية : ابو طالب القاص هو يحيى بن يعقوب بن مدرك ثقة ، مجمع الزوائد : )  
হাদিস বাংলা
হযরত আবদুল্লাহ ইবনে ওবায়েদ ইবনে উমায়ের (রহঃ) বলেন, হযরত জাবের (রাযিঃ) নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সাহাবীগণের এক জামাতের সহিত আমার নিকট তশরীফ আনিলেন । হযরত জাবের (রাযিঃ) সাথীদের সামনে রুটি ও সিরকা পেশ করিলেন এবং বলিলেন, ইহা খাও, কেননা আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এই এরশাদ করিতে শুনিয়াছি যে, সিরকা উত্তম সালন । মানুষের জন্য ধ্বংস যে, তাহার কয়েকজন ভাই তাহার নিকট আসে, আর সে ঘরে যাহা আছে উহা তাহাদের সামনে পেশ করাকে কম মনে করে, এবং লোকদের জন্য ধ্বংস যে, উহাদের সামনে যাহা পেশ করা হয় তাহারা উহাকে তুচ্ছ ও কম মনে করে । অপর এক বর্ণনায় আছে যে, মানুষের খারাবীর জন্য ইহা যথেষ্ট যে, যাহা তাহার সম্মুখে পেশ করা হয় সে উহাকে কম মনে করে । (মুসনাদে আহমাদ, তাবারানী, আবু ইয়ালা, মাজমায়ে যাওয়ায়েদ)   
HADITH ENGLISH
Abdullah ibn 'Ubaid ibn 'Umair Rahimahullah said that Jabir Radiyallahu 'anhu came to me with a group of the Sahabah of Rasullullah Sallallahu 'alaihi wasallam. Jabir Radiyallahu 'anhu placed before them bread and vinegar and said: Eat, I have heard from Rasullullah Sallallahu 'alaihi wasallam saying: Vinegar is the best curry. Verily a man is ruined, when some brothers come to his house and he considers it low to place before them things that he has in his house; and ruined are those people who consider low that is being placed before them. In another narration it is stated that it is evil enough for a person that he may consider low what is presented to him. (Musnad Ahmad, Tabarani, Abu Yala, Majma-'uz-Zawaid)  
 
 
 
previous   Next