Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Rights of Muslims  
Type
Hadith  
SERIAL NUMBER
117  
الحديث فى العربى
عَنِ الْمِقْدَامِ أَبِىْ كَرِيْمَةَ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : قَالَ رَسُوْلُ اللهِ ﷺ : أَيُّمَا رَجُلٍ أَضَافَ قَوْمًا فَأَصْبَحَ الضَّيْفُ مَحْرُوْمًا فَإِنَّ نَصْرَهُ حَقٌّ عَلىٰ كُلِّ مُسْلِمٍ حَتّى يَأْخُذَ بِقِرَى لَيْلَةٍ مِنْ زَرْعِهِ وَمَالِهِ . ( رواه ابوداؤد ، باب ماجاءفى الضيافة ، رقم : )  
হাদিস বাংলা
হযরত মেকদাম আবু কারীমা (রাযিঃ) রেওয়ায়াত করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, যে ব্যক্তি কোন গোত্রে (কাহারও নিকট) মেহমান হইল এবং সকাল পর্যন্ত ঐ মেহমান (খানা হইতে) বঞ্চিত থাকিল অর্থাৎ তাহার মেজবান রাত্রে মেহমানের মেহমানদারী করে নাই, এমতাবস্থায় তাহার সাহায্য করা প্রত্যক মুসলমানের কর্তব্য । এমনকি সে মেজবানদের সম্পদ ও শস্য হইতে নিজ রাত্রের মেহমানীর পরিমাণ উসূল করিয়া লইবে । (আবু দাউদ) ফায়দাঃ ইহা ঐ অবস্থায় যখন মেহমানের নিকট খানাপিনার ব্যবস্থা না থাকে এবং সে বাধ্য হয় ।আর যদি এই অবস্থা না হয় তবে ভদ্রতা হিসাবে মেহমানদারী করা মেহমানের হক । (মাজাহেরে হক)   
HADITH ENGLISH
Miqdam Abu Karimah Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: If the guest of people remains without hospitality till the morning, then it is the duty of every Muslim to help him, in taking from the crops and property of the host to the extent of the entertainment of one night. (Abu Dawud)  
 
 
 
previous   Next